দুর্যোগে নারীদের আধিকার সুরক্ষা করতে সক্ষম হয়েছি: প্রতিমন্ত্রী

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাবি
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১৬ নভেম্বর ২০২২

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলস্বরূপ দুর্যোগে আমাদের দেশের নারীদের আধিকার সুরক্ষা করতে সক্ষম হয়েছি। প্রজনন স্বাস্থ্যে উন্নতির জন্য যা করা দরকার সরকার তাই করেছে। আমরা এখন আর পিছিয়ে নেই। উন্নত বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছি। ক্লাইমেট চেঞ্জের সঙ্গে খাপ খাওয়ানোর পাশাপাশি মেডিকেল সার্ভিসে বাংলাদেশ রোল মডেল।

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে চলমান বাংলাদেশে জলবায়ু সংকট এবং নারী ও মেয়েদের অধিকার রক্ষা শীর্ষক ছবি প্রদর্শনী অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে জেন্ডার-ইকুয়ালিটির কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা বিভিন্ন খাতে পুরুষদের সঙ্গে সমপরিমাণ নারী ভলেন্টিয়ার নিয়োগ দিচ্ছি। এতে করে দুর্যোগে অপেক্ষাকৃত অসুস্থ নারী ও শিশুরা দ্রুত চিকিৎসা সেবা পাচ্ছে। ফলস্বরূপ জাতিসংঘ থেকে ইউএনপিএস অ্যাওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় গ্রহণ করে।

দেশে দুর্যোগের পরিস্থিতি উন্নত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকার হোমলেস এবং লেন্ড লেসদের বাড়ি উপহার দিচ্ছে। এরই মধ্যে তালিকা করা হয়েছে ৯ লাখ লোকের। তারমধ্যে ২ লাখ ৩৬ হাজার লোককে বাড়ি উপহার দিয়েছে সরকার। ডিসেম্বরের মধ্যে আরও ৬০ হাজার লোককে নতুন বাড়ি উপহার দেওয়া হবে বলেও জানান তিনি।

আল-সাদী ভূঁইয়া/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।