‘ইলেকট্রনিক মাধ্যমে দাপ্তরিক কাজে স্বচ্ছতা নিশ্চিত হবে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
প্রকাশিত: ০৮:২৬ এএম, ২১ নভেম্বর ২০২২

ইলেকট্রনিক মাধ্যমে দাপ্তরিক কাজ সম্পন্ন হলে সেবার স্বচ্ছতা ও সময়ানুবর্তিতা নিশ্চিত করা যাবে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

রোববার (২০ নভেম্বর) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে তিন দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

উপাচার্য বলেন, শাবিপ্রবি ডিজিটাল বিশ্ববিদ্যালয় অ্যাওয়ার্ড অর্জন করেছে। উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তির উৎকর্ষে প্রতিনিয়ত এগিয়ে চলছে। বিশ্ববিদ্যালয়ের সেবাকে ডিজিটাল করতে ই-নথির ব্যবহার বাড়াতে হবে। স্মার্ট বাংলাদেশ ও পেপারলেস অফিস করার ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে ২০২৩ সালের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে পেপারলেস অফিস ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন ও পেপারলেস অফিস করার ক্ষেত্রে ই-নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্টার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নের ফোকাল পয়েন্ট আ ফ ম মিফতাউল হকের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, কমিশনের জেনারেল সার্ভিসেস, এস্টেট এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূঁইয়া। এসময় শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মুহাম্মদ ইশফাকুল হোসেন।

এছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির নেতা, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, হল প্রভোস্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি কম্পিউটার ল্যাবে তিন দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের ২০ জন কর্মকর্তা অংশ নেন।

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেব যুক্ত ছিলেন ইউজিসি‘র ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মনির উল্লাহ ও একই বিভাগের সিস্টেম ইঞ্জিনিয়ার দ্বিজেন্দ্র চন্দ্র দাস।

তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় ভার্চুয়াল অফিস ম্যানেজমেন্ট, প্রোফাইল ব্যবস্থাপনা, ডাক আপলোড প্রক্রিয়া, ডাক ব্যবস্থাপনা, ডাক নথিতে উপস্থাপন পদ্ধতি, নথি ও পত্রজারি, নথি ব্যবস্থাপনা এবং নথি মোবাইল অ্যাপের ব্যবহার ইত্যাদি বিষয়ের উপর আলোচনা করা হবে।

নাঈম আহমদ শুভ/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।