রাজশাহী বিশ্ববিদ্যালয়

হলে আলাদা ওয়াশরুম পাচ্ছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৩ নভেম্বর ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৭টি হলের নিচতলায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণ করার সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. সুজন সেন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। দ্রুত কাজ শুরু করতে প্রধান প্রকৌশলীর কাছে চিঠিও পাঠানো হয়েছে বলে জানান তিনি।

সূত্র জানায়, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিটি হলের নিচতলায় একটি করে আধুনিকায়ন ওয়াশরুম নির্মাণ করা হবে। সেখানে হাইকমোড, টাইলস সুবিধাসহ আরও বিশেষ সুবিধা থাকবে। এ ওয়াশরুম শুধু প্রতিবন্ধী শিক্ষার্থীরাই ব্যবহার করতে পারবেন।

রাবির ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) শাখার সাধারণ সম্পাদক সাকিল আহমেদ বলেন, একজন তীব্র প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য সাধারণ ওয়াশরুম ব্যবহার করা কষ্টসাধ্য। তাই তাদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণ করা হলে তাদের অন্যের ওপরে নির্ভর করতে হবে না। প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ জাগো নিউজকে বলেন, আমরা হল প্রাধ্যক্ষ পরিষদ থেকে চিঠি পেয়েছি। এখন উপাচার্যের অনুমোদন পেলেই আমরা ওয়াশরুম নির্মাণের কাজ শুরু করবো।

ছাত্র উপদেষ্টা এম তারেক নূর জাগো নিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শুরু থেকেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিটি হলের নিচতলায় তাদের জন্য সিট সংরক্ষণ করা আছে। এরই অংশ হিসেবে হলের নিচতলায় তাদের সুবিধার জন্য উন্নতমানের ওয়াশরুম নির্মাণ করা হবে। দ্রুততম সময়ের মধ্যে কাজ শুরু হবে।

মনির হোসেন মাহিন/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।