শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

এনইএফ বৃত্তি পেলো ৩০ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৪ নভেম্বর ২০২২

জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (এনইএফ) বৃত্তি পেয়েছেন রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ৩০ শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের হাতে এই বৃত্তির চেক ও সম্মাননাপত্র তুলে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষ থেকে ১০ জন করে মোট ৩০ জনকে এ বৃত্তি দেওয়া হয়।

jagonews24

বৃত্তিতে আবেদনকারীদের সিজিপিএ ও দরিদ্রতার মানদণ্ড বিচারে শিক্ষার্থীদের এ বৃত্তিতে মনোনীত করা হয়। বৃত্তি প্রাপ্তদের হাতে ২৪ হাজার ৬৮৮ টাকার চেক তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নজরুল ইসলাম এবং কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড পরিমল কান্তি বিশ্বাস।

jagonews24

প্রধান অতিথির বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, পরিবেশ নিয়ে কাজ করার জন্য, পরিবেশের নাম নিয়ে যেহেতু বৃত্তি দেওয়া হচ্ছে সেহেতু বৃত্তি প্রাপ্তদের পরিবেশ সম্পর্কে সচেতন থাকতে হবে। একই সঙ্গে পরিবেশ রক্ষার্থে কাজ করতে হবে। পরিবেশকে জানা মানে নিজেকে জানা। এরপর থেকে যারা এই বৃত্তিতে মনোনীত হবে তাদের পরিবেশ নিয়ে সচেতনতা এবং তারা কি কাজ করলো এর উপর প্রতিবেদন দিতে হবে।

এনইএফ জাপানের একটি বেসরকারি সংস্থা। উন্নয়নশীল দেশগুলোর প্রকৃতির সুরক্ষায় ১৯৮৯ সালের নভেম্বর মাসে সংস্থাটি যাত্রা শুরু করে। ২০১৬ সাল থেকে শেকৃবি ছাড়াও বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) মোট পাঁচটি বিশ্ববিদ্যালয়ে এ বৃত্তি দেওয়া হয়। এর ধারাবাহিকতায় পঞ্চমবারের মতো বৃত্তি পেলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।