জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাতীয় বিতর্ক উৎসব শুরু শুক্রবার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:১৬ পিএম, ২৪ নভেম্বর ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ডিএনসি-জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব শুরু হবে শুক্রবার। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় চলবে এ প্রতিযোগিতা।

জাবির বিতর্ক সংগঠন ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন’ (জেইউডিও) এ বিতর্কের আয়োজন করেছে। এবারের প্রতিপাদ্য রাখা হয়েছে ‘মগজচাষেই মাদকনাশ’।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রর (টিএসসি) কমনরুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজকেরা।

লিখিত বক্তব্যে জেইউডিও’র সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ বলেন, উৎসবটি মোট তিনটি পর্বে অনুষ্ঠিত হবে। উৎসবের প্রথম দিন শুক্রবার ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শনিবার (২৬ নভেম্বর) ১১তম জাতীয় আন্তঃকলেজ এবং ২ ডিসেম্বর ১৭তম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সবগুলো বিতর্ক বাংলা সংসদীয় ফরমেটে অনুষ্ঠিত হবে। এ উৎসবে স্কুল পর্যায়ে ৩২টি, কলেজ পর্যায়ে ৩২টি ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দল অংশ নিবে। ৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে উৎসবের চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

জেইউডিও’র সভাপতি ফারহান আনজুম করিম বলেন, জেইউডিও প্রতিষ্ঠালগ্ন থেকেই বিতর্কের চর্চা ও প্রশিক্ষণের মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি বিশ্বাস করে নতুন বিতার্কিক তৈরি করাই প্রধান সফলতা। জেইউডিও সারাবছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতার্কিকদের মন ও মননের উন্নতি করতে কাজ করে যাচ্ছে।

আয়োজকেরা জানান, এ উৎসবের বাংলা প্রিন্ট মিডিয়া পার্টনার ‘দৈনিক ইত্তেফাক’, ইংরেজি প্রিন্ট মিডিয়া পার্টনার ‘দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড’, অনলাইন নিউজ পোর্টাল পার্টনার ‘জাগো নিউজ’, ইলেকট্রনিক মিডিয়া পার্টনার ‘সময় নিউজ ডট টিভি’, রেডিও পার্টনার হিসেবে থাকবে ‘রেডিও স্বাধীন’ এবং ‘এক্সিলেন্স বাংলাদেশ’।

মাহবুব সরদার/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।