বুয়েটে হলো ঢাকা দক্ষিণের গণিত অলিম্পিয়াড

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫০ এএম, ২৬ নভেম্বর ২০২২
১৩তম ঢাকা দক্ষিণ অঞ্চলের স্নাতক পর্যায়ের গণিত অলিম্পিয়াড

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) গণিত বিভাগের আয়োজনে ১৩তম ঢাকা দক্ষিণ অঞ্চলের স্নাতক পর্যায়ের গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) দিনব্যাপী আয়োজিত অলিম্পিয়াডে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ গণিত সমিতি, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ও স্নাতক গণিত অলিম্পিয়াড। বুয়েটের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে উদ্বোধনের মাধ্যমে গণিত অলিম্পিয়াড শুরু হয়।

আয়োজকরা জানান, গণিতের প্রতি আগ্রহ ও জনপ্রিয়তা সৃষ্টি, গণিত ভীতি দূর করা সর্বোপরি গণিতের উৎকর্ষ সাধনের নিমিত্তে এই আয়োজন। ২০০৯ সাল থেকে গণিত সমিতি দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে। যেখানে অংশগ্রহণকারীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পাচ্ছে। ফলে এই আয়োজন এরইমধ্যে জাতীয়ভাবে ব্যাপক সাড়া ফেলেছে। এতে গণিতের ছাত্র ছাড়াও বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের শিক্ষার্থীরাও ব্যাপকভাবে উপকৃত হচ্ছেন এবং মেধার স্বাক্ষর রাখছেন।

তারা বলেন, এই বাস্তবতায় দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা-বিকাশের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ গণিত সমিতি দেশের বিভিন্ন অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াডের আয়োজন করছে। এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের অর্থয়নে এ বছর ১৩তম ঢাকা দক্ষিণ আঞ্চলিক স্নাতক গণিত অলিম্পিয়াডসহ মোট আটটি আঞ্চলিক অলিম্পিয়াডের আয়োজক করা হচ্ছে। দেশের একযোগে ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর এবং সিলেট এই ছয়টি অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড একসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা দক্ষিণের আঞ্চলিক অলিম্পিয়াড বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট), ঢাকা উত্তরের আঞ্চলিক অলিম্পিয়াড ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে, চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, রংপুর অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এবং সিলেট অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া আগামী ২ ডিসেম্বর বরিশাল অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড বরিশাল বিশ্ববিদ্যালয় এবং খুলনা অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সব আঞ্চলিক পর্যায়ের শ্রেষ্ঠ দশজন করে সর্বমোট ৮০ জন প্রতিযোগী নিয়ে আগামী ২৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে চূড়ান্ত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

আয়োজক কমিটির (ঢাকা দক্ষিণ) আহ্বায়ক ও বুয়েটের গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. খন্দকার ফরিদ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে উপস্থিত ছিলেন বুয়েটের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জীবন পোদ্দার, ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান প্রমুখ। এসময় তারা বিজয়ীদের হাতে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন।

এছাড়া উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. খন্দকার ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ উদ্দিন, অধ্যাপক ড. মো. মনিরুল আলম সরকার, অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম প্রমুখ।

এমএইচএম/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।