জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা বসছে কাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

অডিও শুনুন

প্রজাপতি সংরক্ষণে সচেতনতা বাড়াতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দিনব্যাপী প্রজাপতি মেলা বসবে শুক্রবার।

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানে ২০১০ সাল থেকে ব্যতিক্রমী এ মেলার আয়োজন করে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখা।

বুধবার (৩০ নভেম্বর) মেলার আহ্বায়ক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন। এর আগে ৮ নভেম্বর জাগো নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারেও মেলার বিষয়টি জানিয়েছেন তিনি।

অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, প্রজাপতি তথা জীববৈচিত্র্য রক্ষায় শিশু-কিশোরদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে ২০১০ সাল থেকে প্রজাপতি মেলার আয়োজন করে আসছি। শুক্রবার বসবে এ মেলার ১২তম আসর। মেলায় প্রজাপতি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি ওড়ানো, ডকুমেন্টারি প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতার আয়োজন থাকবে।

তিনি বলেন, ২০১০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১১০ প্রজাতির প্রজাপতি দেখা গিয়েছিল। দিন দিন সে সংখ্যা কমে আসছে। বর্তমানে প্রজাপতির অবস্থা খুবই সঙ্কটাপন্ন। বর্তমানে এখানে ৫৫টি প্রজাতির প্রজাপতি আছে।

মেলার বর্ণনায় তিনি আরও বলেন, প্রতিবছর এ মেলায় জীবন্ত প্রজাপতি প্রদর্শনী থাকে। প্রজাপতি সংখ্যা কমে যাচ্ছে। শিশুরা নগরকেন্দ্রিক জীবনে প্রজাপতি দেখতে পায় না। আমরা খুবই শঙ্কায় আছি যে, তাদের জীবন্ত প্রজাপতি আর দেখাতে পারব কি না। মেলায় কিছু প্রজাপতি হাটের (জীবন্ত প্রজাপতি রাখার বিশেষ ঘর) মধ্যে রাখার চেষ্টা করব। তবে অন্যান্য বছরের তুলনায় এটি খুব একটা সম্ভব হবে না। এছাড়া কাগজ, শোলা ও কাপড় দিয়ে তৈরি প্রজাপতি, ওরেগ্যামিও দেখাতে চেষ্টা করবো, যাতে শিশুদের বলতে পারি এটাই হচ্ছে প্রজাপতি এবং এটি টিকিয়ে রাখার জন্য আমাদের সচেতন হতে হবে।

মেলায় পুরস্কারের বিষয়ে তিনি বলেন, প্রজাপতি সংরক্ষণ তথা জীববৈচিত্র্য রক্ষায় অবদান রাখায় ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড’ দেওয়া হবে ‘তরুপল্লব’ নামে এক সংগঠনকে। তরুণ প্রজন্মের যারা প্রজাপতি নিয়ে কাজ করছেন, প্রজাপতির ছবি তুলছেন এবং প্রজাপতি নিয়ে প্রকাশনা বের করছেন তাদের স্বীকৃতি স্বরূপ ‘ইয়ং অ্যান্থুজিয়াস্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হবে। এবছর এ সম্মাননাটি পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাস।

মাহবুব সরদার/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।