শ্রমিকদের নিরাপত্তায় ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:০৮ এএম, ০২ ডিসেম্বর ২০২২

শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শাখা ছাত্রলীগের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় প্রশাসন ভবন এলাকায় বিক্ষোভ করেন তারা। এ সময় নির্মাণ এলাকায় টিনের ব্যারিকেড ভাঙচুর করেন। নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই চলমান কাজের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতিকে দায়ী করেন আন্দোলনকারীরা।

আন্দোলনরত কয়েকজন ছাত্রলীগ কর্মী বলেন, নির্মাণশ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না করেই কাজ করা হচ্ছে। শ্রমঅধিকার আইনের নীতিমালাও মানা হচ্ছে না। ফলে একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে। এ নিয়ে দুজন নির্মাণ শ্রমিকের মৃত্যু হলো। শ্রমিকদের হেলমেট, জুতা, হাতে কাভার পরিধানসহ নিরাপত্তা নিশ্চিতের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শফিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে তারা। শুক্রবার প্রধান প্রকৌশলীর সঙ্গে বসে শিক্ষার্থীরা তাদের দাবিগুলো উত্থাপিত করবে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে দ্বিতীয় প্রশাসনের নির্মাণাধীন ভবনের কাজের সময় পিলারের আঘাতে ওবায়দুল নামের এক শ্রমিকের মৃত্যু হয় । এরপর তাকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক কুষ্টিয়া মেডিকেলে রেফার করেন। পরে কুষ্টিয়া মেডিকেলে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

খোঁজ নিয়ে জানা যায়, গত বছর ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনের নির্মাণাধীন ভবন থেকে এক শ্রমিক পড়ে মারা যান। পরে তার পরিবারকে সামান্য কিছু টাকা দিয়ে বিষয়টি মীমাংসা করে সংশ্লিষ্ট ঠিকাদার।

রুমি নোমান/এসজে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।