রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো কুয়াশা উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ০২ ডিসেম্বর ২০২২

শীতের কুয়াশা ও সৌন্দর্যকে তুলে ধরতে ‘আসুন নাচে গানে কবিতায়, মিলি শীতের উৎসবে’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উদযাপিত হচ্ছে ‘কুয়াশা উৎসব’।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে আমতলায় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট সাংস্কৃতিক সংঘের আয়োজনে এ উৎসব শুরু হয়।

আয়োজকরা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো কুয়াশা উৎসব শুরু হয়েছে। এ অনুষ্ঠানে পরিবেশিত হবে বাংলা গান, লোকগান, পাহাড়ি গান, ধ্রুপদী নাচ, কবিতা আবৃত্তি ও ধ্রুপদী বিতর্ক।

কুয়াশা উৎসব অনুষ্ঠানের সহযোগী সমন্বয়ক রেজওয়ানুল আলম রিজভী বলেন, ‘নাগরিক জীবনে এখন মানুষ কুয়াশা খুব বেশি দেখতে পায় না। এছাড়া আমাদের প্রত্যেকেরই শীত নিয়ে রয়েছে শৈশব স্মৃতি। শীতে নবান্ন ঘিরে গ্রামে গ্রামে নানা আয়োজন হতো। সেসব স্মৃতি আমাদের জীবনে চলার সঙ্গী হয়ে থাকে। কুয়াশা উৎসবে আমরা সবাই সেসব দিনের স্মৃতিও মন্থন করতে পারি।’

তিনি বলেন, প্রথমবারের মতো আমরা কুয়াশা উৎসব উদযাপন করছি। তাই এটি একটি সান্ধ্য সাংস্কৃতিক আয়োজনের মধ্যে সীমাবদ্ধ রাখছি। এরপর থেকে প্রতিবছর এই উৎসবটি উদযাপন করা হবে।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক শেখ সেমন্তী বলেন, বিশ্ববিদ্যালয়ে নবান্ন, পিঠা উৎসবসহ অনেক উৎসব হয়। কিন্তু আজকের উৎসবটি একটু ভিন্ন। এমন একটি চমৎকার ও সুন্দর আয়োজন করার জন্য আয়োজক কমিটিকে সাধুবাদ জানাই।

মনির হোসেন মাহিন/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।