‘চা-চপ-সিঙাড়া তো অনেক দিলেন, এবার নিরাপত্তা দেন’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে গত শুক্রবার (২ ডিসেম্বর) গাড়িচাপায় এক নারীর মৃত্যুর ঘটনার জেরে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (৪ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাজুভাস্কর্যের পাদদেশে সমাবেত হতে শুরু করেন তারা। স্লোগানে-স্লোগানে উত্তাল করে তোলেন ক্যাম্পাস। এছাড়া নিরবতা কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা টিএসসিতে রক্ত কেন? ‘ইটস ভার্সিটি, নট পার্ক’— চা, সিঙ্গারা তো অনেক দিলেন, এবার একটু নিরাপত্তা দেন। কবরই কী শেষ নিরাপদ স্থান? ‘অনিয়মের ঠাঁই নেই, নিরাপদ ক্যাম্পাস চাই’ প্রভৃতি প্লাকার্ড প্রদর্শন করেন। সমাবেশ থেকে শিক্ষা ও শিক্ষার্থীদের স্বার্থে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ১১ দফা দাবি উপস্থাপন করেন শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো—
১. বিশ্ববিদ্যালয়ে সব যানবাহনের গতিসীমা নির্ধারণ ও নিয়ন্ত্রণ, শব্দদূষণ প্রতিরোধে ব্যবস্থা ও শাস্তির বিধান নিশ্চিত করা। ২. রুবিনা আক্তার হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করতে প্রশাসনের সর্বোচ্চ সমর্থন ও সহযোগিতা আদায় করা। ৩. ক্যাম্পাসে যান চলাচল নিয়ন্ত্রণের লক্ষ্যে প্রধান প্রবেশদ্বারগুলোতে দ্রুত চেকপোস্ট বসানো ও গতিবিধি নিয়ন্ত্রণ করা। ৪. বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শুধু নিবন্ধিত রিকশা চলাচল এবং রিকশাচালকদের জন্য ইউনিফর্ম ও ভাড়ার চার্ট প্রস্তুত করা। ৫. মাদকাসক্ত ও ভবঘুরে ব্যক্তিদের ক্যাম্পাস থেকে স্থায়ী উচ্ছেদ করা। ৬. ভ্রাম্যমাণ দোকানের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ ও প্রশাসন কর্তৃক যথাযথ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত করা এবং ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে নূন্যতম ৩০০ ডাস্টবিন স্থাপনের ব্যবস্থা করা। ৭. প্রথমবর্ষ থেকে সব শিক্ষার্থীর আইডি কার্ড দেওয়া করা এবং ক্যাম্পাসের কিছু স্থানে সংরক্ষিত প্রবেশাধিকার নিশ্চিত করা। ৮. সম্পূর্ণ ক্যাম্পাসকে সিসিটিভির আওতায় আনা এবং ক্যাম্পাসে পর্যাপ্ত ল্যাম্পপোস্ট স্থাপন করা। ৯. প্রক্টর অফিসে জমে থাকা সব অভিযোগ নিষ্পত্তি করা। ১০. নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করার লক্ষ্যে প্রক্টোরিয়াল অফিসের জবাবদিহিতা নিশ্চিত করা। ১১. নিরাপদ ক্যাম্পাসের দাবিগুলো বিজ্ঞপ্তির মাধ্যমে বাস্তবায়ন করা।

jagonews24

রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেত হয়ে পরবর্তীতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করেন। বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

এর আগে শনিবার (৩ ডিসেম্বর) অনতিবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনিয়ন্ত্রিত যানবাহনের নিয়ন্ত্রণ এবং অভ্যন্তরীণ যানবাহনের ক্ষেত্রে চলনসীমা নিয়ন্ত্রণ করাসহ তিন দফা দাবিতে উপাচার্যকে স্বারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা। একই দাবিতে সমর্থন জানিয়েছে বিভিন্ন ছাত্রসংগঠন।

আল-সাদী ভূঁইয়া/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।