পেল্টো অ্যাওয়ার্ড পেলেন শাবিপ্রবির অধ্যাপক মাজহারুল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২

প্রায়োগিক নৃবিজ্ঞানে বিশেষ অবদান রাখায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রায়োগিক নৃবিজ্ঞানীদের সংগঠন সোসাইটি অব অ্যাপ্লায়েড এনথ্রোপলজির ‘পেল্টো অ্যাওয়ার্ড’ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক একেএম মাজহারুল ইসলাম।

রোববার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আ ফ ম জাকারিয়া।

তিনি বলেন, সোসাইটি অব অ্যাপ্লায়েড এনথ্রোপলজি সংগঠনের পক্ষ থেকে প্রতিবছর বিখ্যাত নৃবিজ্ঞানী পেল্টোর নামে একটি অ্যাওয়ার্ড দেওয়া হয়। প্রায়োগিক নৃবিজ্ঞানে বিশেষ অবদান রাখায় মাজহারুল ইসলাম এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

এ বিষয়ে অধ্যাপক মাজহারুল ইসলাম বলেন, শ্রেণিকক্ষের বাইরে যে ধরনের নৃবিজ্ঞান হতে পারে সেটি হচ্ছে প্রায়োগিক নৃবিজ্ঞান। এ বিষয়ে অবদান রাখায় চলতি বছর সংগঠনটি আমাকে পেল্টো অ্যাওয়ার্ড দিয়েছে।

অধ্যাপক মাজহারুল ইসলাম ঢাকায় অবস্থিত ইনস্টিটিউট অব অ্যাপ্লায়েড এনথ্রোপলজির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ইউনিসেফ, ডব্লিউএইচও, সেভ দ্য চিলড্রেন, জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, বাংলাদেশ সরকার, ইউএনডিপি, ব্র্যাক, আইসিডিডিআর, বি এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অর্থায়ন ও পরিচালিত বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক প্রকল্পে প্রিন্সিপাল এবং কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে কাজ করছেন।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার ৩৫টি নিবন্ধ ও তিনটি বৈজ্ঞানিকসহ মোট ১৮টি বই প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের নৃবিজ্ঞান সমিতি, সোসাইটি অব মেডিকেল নৃবিজ্ঞান এবং এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের সদস্য হিসেবেও কাজ করছেন অধ্যাপক মাজহারুল ইসলাম।

নাঈম আহমদ শুভ/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।