অন্ধকার ছেড়ে আলোর পথে ১২৮ জন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ১০:১১ এএম, ২৯ নভেম্বর ২০১৭
অন্ধকার ছেড়ে আলোর পথে ১২৮ জন

পুলিশের আহ্বানে সাড়া দিয়ে বরিশালে ১২৮ জন মাদক সেবনকারী ও ব্যবসায়ী মাদক ছেড়ে আলোর পথে ফিরে আসার অঙ্গীকার করেছেন। বুধবার দুপুর ১২টার দিকে জেলা পুলিশ লাইনে আত্মসমর্পণ করে আলোর পথে আসার অঙ্গীকার করেন তারা।

সুস্থ জীবনে ফিরে আসার অঙ্গীকার করায় তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং পুনর্বাসনের প্রতিশ্রুতি দেন অনুষ্ঠানের প্রধান অতিথি রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম। পরে তিনি মাদক ব্যবসায়ী ও সেবনকারী ব্যক্তিদের শপথবাক্য পাঠ করান।

মাদকসেবী ও ব্যবসায়ীরা বলেন, কেউ বন্ধুদের কবলে পড়ে বা হতাশা থেকে মাদকের নেশায় আসক্ত হয়ে পড়েন। এতে করে তাদের পরিবারের সঙ্গে বিরোধ ও সমাজের মানুষ ঘৃণার চোখে দেখেন। এর থেকে পরিত্রাণ পেতে থানা পুলিশের সহায়তার আহ্বানে সাড়া দিয়ে আমরা আত্মসমর্পণ করেছি। এখন থেকে অন্যকেও মাদকের ভয়াবহতা সম্পর্কে অবহিত করব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, কমিউনিটিং পুলিশিং বা বিভিন্ন সভায় প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত হয় মাদক। তাই মাদকসেবী ও ব্যবসায়ীদের সুস্থ জীবনে ফিরিয়ে আনতে উদ্যোগ নেয়া হয়।

পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম বলেন, যাদের বিরুদ্ধে মাদক মামলায় গ্রেফতারি পরোয়ানা কিংবা দণ্ড রয়েছে তাদের আত্মসমর্পণের সুযোগ দেয়া হয়নি। আগের মাদক মামলায় যারা জামিনে আছেন তাদের এবং যাদের বিরুদ্ধে মাদক ব্যবসার অভিযোগ আছে কিন্তু মামলা নেই তাদের আত্মসমর্পণের সুযোগ দেয়া হয়েছে। অতীতে যাদের মাদক মামলা রয়েছে তাদের আইন অনুযায়ী আদালতে বিচারের মুখোমুখি হবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান। এছাড়া জেলার বিভিন্ন উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরে আত্মসমর্পণকারী মাদক ব্যবসায়ীদের পুনর্বাসনের লক্ষ্যে তাদের আর্থিক সহায়তাসহ রিকশা, ভ্যান এবং সেলাই মেশিন উপহার দেয়া হয়।

সাইফ আমীন/এএম/এমএস