প্রকাশ্য নিলামে আপেলের কেজি ১৩ টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:৩০ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭
প্রকাশ্য নিলামে আপেলের কেজি ১৩ টাকা

বন্দর নগরী চট্টগ্রামে কনটেইনারে থাকা ২৩ হাজার কেজি আপেল নিলামে সর্বোচ্চ দাম ওঠেছে ৩ লাখ ২০ হাজার টাকা এবং তিন কনটেইনারে থাকা ৬৯ হাজার কেজি আদা দাম হাঁকা হয়েছে ১ লাখ ৮০ থেকে ২ লাখ ৪০ হাজার টাকা। যা আপেল ও আদার কেজি প্রতি দাম পড়েছে যথাক্রমে ১৩ টাকা ৩৩ পয়সা ও ৯ টাকা!

গতকাল সোমবার চট্টগ্রাম বন্দরের সংরক্ষিত এলাকায় অবস্থিত কাস্টমস নিলাম কেন্দ্রে প্রকাশ্যে এ নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে ৪৫ জন ব্যবসায়ী অংশ নিলেও দর হাঁকিয়েছেন মাত্র ৮ জন। তবে দাম অস্বাভাবিক কম হওয়ায় বিক্রির অনুমোদন দেয়নি কাস্টমস কর্তৃপক্ষ।

জানা গেছে, নিলামে ওঠা আপেল ও আদা ভর্তি ওই চার কনটেইনার গত অক্টোবরে আমদানি করেছিল চারটি প্রতিষ্ঠান। কনটেইনারের মধ্যে একটিতে ২৩ হাজার কেজি আপেল ছিল এবং বাকি তিন কনটেইনারে ২৩ হাজার কেজি করে মোট ৬৯ হাজার কেজি আদা ছিল। কাস্টমস কর্তৃপক্ষ আপেল বিক্রির জন্য ২০ লাখ টাকা সংরক্ষিত মূল্য নির্ধারণ করেছিল। তবে দর ওঠেছে মাত্র ৩ লাখ ২০ হাজার টাকা।

এছাড়া কনটেইনারভেদে আদার সংরক্ষিত মূল্য ছিল ১৫ লাখ ২০ হাজার থেকে ২০ লাখ ৩০ হাজার টাকা। এর মধ্যে কনটেইনারভেদে সর্বোচ্চ দর পড়েছে ১ লাখ ৮০ থেকে ২ লাখ ৪০ হাজার টাকা। যা আদার গড় দাম পড়েছে কেজিপ্রতি প্রায় ৯ টাকা।

কাস্টমস কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, নিলামে ওঠা এত কম দামে এসব পণ্য বিক্রি করা হবে কি না, বিষয়টি নিলাম কমিটি সিদ্ধান্ত নেবে। নিলাম কমিটি এ দামে বিক্রির অনুমোদন না দিলে পুরনায় নিলাম অনুষ্ঠিত হবে।

আরএস/জেআইএম