জাফলংয়ে পাথর উত্তোলন : আরও এক শ্রমিকের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৩:৩৬ এএম, ০৩ জানুয়ারি ২০১৮

সিলেটের জাফলংয়ের মন্দিরের জুম এলাকায় অবৈধভাবে পাথর উত্তোলনের সময় গর্তে মাটিচাপা পড়ে নিহত আরও একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার রাত সাড়ে ৮টায় গোয়াইনঘাট থানা পুলিশ জহুর অলী (৬৫) নামের এক শ্রমিকের মরদেহ উদ্ধার করে। এ নিয়ে মাটিচাপায় নিহতের সংখ্যা পাঁচজনে দাঁড়ালো।

নিহত অন্য চারজন হলেন- জহুর আলীর ছেলে মুজাহিদ আলী (২৩) ও মেয়ে সাকিরুন নেছা (২৫)। তাদের গ্রামের বাড়ি হবিগঞ্জের বানিয়াচংয়ে। নিহত সাদেক মিয়ার (২৪) বাড়িও বানিয়াচংয়ে। অপর নিহত ব্যক্তি সিলেটের ওসমানীনগর উপজেলার পীরপুরের নুর মিয়া (৫০)।

এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তারা হলেন- হেলাল মিয়া, মিজানুর রহমান। মঙ্গলবার বিকেলে জাফলংয়ের মন্দিরের জুম এলাকায় এ হতাহতের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জাফলংয়ের মন্দিরের জুম এলাকায় পাথরখেকো একটি চক্র অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছিল। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার বিকেলে স্থানীয় নয়াবস্তি গ্রামের সাত্তার মিয়া, হেলাল মিয়া, আলীম উদ্দিন, নান্নু মিয়া ও আব্দুল খালেকের গর্ত থেকে পাথর উত্তোলন করার সময় হঠাৎ করে পাড় ধসে সাত শ্রমিক মাটিচাপা পড়ে। এ সময় ঘটনাস্থলেই এক নারীসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় আরও তিন শ্রমিক আহত হন। স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যান।

খবর পেয়ে গোয়াইনঘাট থানা পুলিশ ঘটনাস্থল থেকে স্থানীয় লোকজনের সহায়তায় নিহতদের মরদেহ উদ্ধার করে প্রাথমিক প্রতিবেদন শেষে ময়নাতদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করে।

গোয়াইনঘাট সার্কেল এএসপি মতিয়ার রহমান জানান, একই গর্তে কিছুদিন আগে মাটিচাপায় চম্পা রাণী দাস নামের এক কিশোরী নিহত হন। ওই ঘটনায় গর্ত মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। ওই মামলায় হাজিরা দিতে গেলে মঙ্গলবার সাত্তার নামের একজনকে আদালত জেলহাজতে পাঠিয়েছেন। মামলার অন্য আসামিদের আটকে পুলিশের পৃথক দুটি দল অভিযান অব্যাহত রেখেছে।

মন্দিরের জুম এলাকায় মাটিচাপায় হতাহতের খবর পেয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি বলেন, অবৈধভাবে পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে ওই গর্তের মালিকদের আটক করে দ্রুত আইনের আওতায় আনার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

গোয়াইনঘাট থানার পরিদর্শক (তদন্ত) হিল্লোল রায় বলেন, জাফলং মন্দিরের জুম এলাকায় মাটিচাপায় এক নারীসহ পাঁচ শ্রমিক নিহত হয়েছেন। তবে এ ঘটনায় এখনো কোনো মামলা হয়নি।

ছামির মাহমুদ/বিএ

আপনার মতামত লিখুন :