জাফলংয়ে মাটিচাপায় ৫ জনের মৃত্যুর ঘটনায় মামলা, তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ০৩ জানুয়ারি ২০১৮

সিলেটের জাফলংয়ে পাথর উত্তোলনের সময় গর্তে মাটিচাপা পড়ে পাঁচজনের মৃত্যুর ঘটনায় জায়গার মালিকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সেই সঙ্গে এ ঘটনায় জেলা প্রশাসন তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

গোয়াইনঘাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলওয়ার হোসেন জানান, বুধবার দুপুরে নিহত জহুর আলীর মেয়ে জাকিরুন বেগম বাদী হয়ে থানায় মামলা করেন।

এ মামলার আসামিরা হলেন- আব্দুছ সাত্তার, আব্দুল আলিম, আব্দুল হামিদ, আব্দুল খালেক, আলি, শাহাবউদ্দিন, আহাদ মিয়া, মহরম আলী, আহম্মদ আলী, মুহিন মিয়া, সুবাহান মিয়া, সেলিম মিয়া, ইসহাক মিয়া, ইউসুব আলী ও আইয়ুব আলী। এদের মধ্যে মামলার ৬ নম্বর আসামি শাহাবউদ্দিনকে গতরাতেই গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার বিকেলে জাফলংয়ের মন্দিরের জুম এলাকায় পাথর তুলতে গিয়ে মাটি ধসে মারা যান চার শ্রমিক। পরে আহত অবস্থায় আরও তিনজনকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে মারা যান আরও এক শ্রমিক। এ ঘটনায় নিহতদের তিনজনই একই পরিবারের।

নিহতরা হলেন- হবিগঞ্জের বানিয়াচংয়ের জহুর আলী (৬৫), তার ছেলে মুজাহিদ আলী (২১) ও মেয়ে সাকিরুন বেগম (২৬), সিলেটের ওসমানীনগরের পীরপুর গ্রামের নুর মিয়া (৫০) ও সাদেক মিয়া (২৬)।

এ ব্যাপারে ওসি দেলওয়ার বলেন, এ ঘটনায় মঙ্গলবার রাতেই শাহাবউদ্দিন নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। আর গর্তের মালিক আব্দুস সাত্তার অন্য একটি মামলায় আগে থেকেই কারাগারে রয়েছেন। তাকে এ মামলায়ও গ্রেফতার দেখানো হবে।

তদন্ত কমিটি সম্পর্কে সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিনুর রহমানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ ও আরডিসি আরিফুর রহমান।

গত ১৩ নভেম্বর একই গর্তে মাটিচাপা পড়ে চম্পা দাশ নামের এক কিশোরী শ্রমিক নিহত হয়। গত বছর সিলেটের বিভিন্ন কোয়ারিতে অবৈধ ও অপরিকল্পিতভাবে পাথর উত্তোলনে মারা যান অন্তত ৩০ শ্রমিক।

ছামির মাহমুদ/এএম/পিআর

আপনার মতামত লিখুন :