সাত দাবিতে গাইবান্ধায় সাঁওতালদের গণ-অবস্থান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাইবান্ধা
প্রকাশিত: ০৮:০১ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

পৈত্রিক সম্পত্তি ফেরত, সাঁওতাল হত্যা, অগ্নিসংযোগ, লুটপাট, ভাঙচুর, নির্যাতনের বিচার ও ক্ষতিপূরণসহ সাত দফা দাবিতে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতালরা গাইবান্ধা শহীদ মিনার চত্বরে গণ-অবস্থান কর্মসূচি পালন করেছে।

মঙ্গলবার দুপুরে সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, আদিবাসী বাঙালি সংহতি পরিষদ ও জন উদ্যোগ গাইবান্ধার আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

সকাল ৯টার পর থেকে গোবিন্দগঞ্জ থেকে বাসযোগে জেলা শহরে আসতে শুরু করে সাঁওতালরা। এ সময় তারা গাইবান্ধা-পলাশবাড়ী সড়কের পৌর এলাকার ৭ নম্বর গোডাউনের সামনে পুলিশের বাধার সম্মুখীন হন। দুপুর পৌনে ১২টার দিকে সেখান থেকে একটি মিছিল নিয়ে পৌরপার্কের শহিদ মিনার চত্বরে এসে জমায়েত হন সাঁওতালরা।

পরে সেখানে গণ-অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন, গাইবান্ধা আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) গাইবান্ধা জেলা শাখার সভাপতি মিহির ঘোষ, গাইবান্ধা জন-উদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক মাহমুদুল গণি রিজন, সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহ-সভাপতি ফিলিমন বাস্কে ও সাঁওতাল নেতা রাফায়েল হাসদা ও প্রিসিলা মুরমু প্রমুখ।

রওশন আলম পাপুল/এএম/এমএস

আপনার মতামত লিখুন :