দ্বিতীয় বিশ্বযুদ্ধের কামানের গোলা মিলল সাভারে

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১৭ জানুয়ারি ২০১৮

সাভারের আমিনবাজার এলাকায় মাটির নিচ থেকে বিমান বাহিনীর পরিত্যক্ত একটি বিশালাকৃতির কামানের গোলা উদ্ধার করা হয়েছে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের কামানের গোলা বলে ধারণা করা হচ্ছে।

বুধবার বিকেলে আমিবাজারের বসুধা এলাকার একটি ইটভাটায় ভেকু দিয়ে মাটি কাটার সময় গোলাটি দেখতে পান শ্রমিকরা। পরে বিষয়টি আমিনবাজার ফাঁড়িতে জানানো হলে পুলিশ ঘটনাস্থল থেকে পরিত্যক্ত গোলাটি উদ্ধার করে ফাঁড়িতে নিয়ে যায়।

এদিকে, পরিত্যক্ত গোলা উদ্ধারের খবর পেয়ে সাভার সেনানিবাস থেকে লে. কর্নেল মোহাম্মদ হুমায়ুন কবিরের নেতৃত্বে তিন সদস্যের গোলাবারুদ বিশেষজ্ঞ দল আমিনবাজার পুলিশ ফাঁড়িতে উপস্থিত হন।

এ সময় তারা বিমান বাহিনীর পরিত্যক্ত গোলাটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন এবং প্রাথমিকভাবে এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা হতে পারে বলে নিশ্চিত হন।

গোলাবারুদ বিশেষজ্ঞ দলের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, গোলাটির ওজন পাঁচশ পাউন্ড দুইশ কেজি। এটি বর্তমানে পরিত্যক্ত হলেও এর ভেতরে বিস্ফোরক রয়েছে। এটি পর্যবেক্ষণ করে রিপোর্ট দেয়া হলে তা নিষ্ক্রিয় করার জন্য সেনাবাহিনীর সেন্ট্রাল অ্যামুনেশন ডিপোতে (সিএডি) পাঠানো হবে।

আমিনবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্য এসআই জামাল হোসেন বলেন, স্থানীয়দের খবরের ভিত্তিতে আমিনবাজার ইউনিয়নের মানিকনগর এলাকার একটি ইটভাটা থেকে বিমান বাহিনীর ব্যবহৃত বিমান বিধ্বংসী গোলা উদ্ধার করা হয়েছে। বর্তমানে এটি আমিনবাজার ফাঁড়িতে রাখা আছে। সেনাবাহিনীর গোলাবারুদ বিশেষজ্ঞ দলের পরামর্শ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আল-মামুন/এএম/জেআইএম

আপনার মতামত লিখুন :