কেউ যেন শিক্ষা থেকে বাদ না যায় : গণশিক্ষামন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি ময়মনসিংহ
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:২০ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি বলেছেন, মানসম্মত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সব শ্রেণি-পেশার মানুষসহ নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। কেউ যেন শিক্ষা থেকে বাদ না যায়।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষাই হলো শিক্ষার মূল ভিত্তি। আগে এ ভিত্তিকে শক্ত করতে হবে। তিনি শিক্ষকদের শিক্ষাগুরু ও শিক্ষাকর্তা হিসেবে নিজেকে গড়ে তোলার আহ্বান জানান। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আগামী জুনের মধ্যে প্রতিটি স্কুলে মিড ডে মিল চালু করার জন্য শিক্ষকদের অঙ্গীকার করান।

রোববার দুপুরে টাউন হল অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে প্রাথমিক শিক্ষা অধিদফতর আয়োজিত মানসম্মত শিক্ষা উজ্জীবিত করার লক্ষে বিভাগীয় পর্যায়ের চার জেলার শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন) সাবের হোসেন, পরিচালক (পলিসি ও অপারেশন) বিজয় ভূষণ পাল, ন্যাপ'র মহাপরিচালক শাহ আলম, জেলা প্রশাসক খলিলুর রহমান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এসএ নেওয়াজী, প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগীয় উপ-পরিচালক ইন্দু ভুষণ দেব, ময়মনসিংহ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জাল হোসেন, জামালুপরের শহীদুল ইসলাম, শেরপুরের এনামুল হক ও নেত্রকোনার খন্দকার মনসুর রহমান প্রমুখ।

মোস্তাফিজুর রহমান এমপি বলেন, আমরা একেকজন মানুষ সমাজের এক একটি অবস্থানে প্রতিনিধি। আমরা শিক্ষা ব্যবস্থাকে বদলে ফেলতে চাইলেই বদলে ফেলতে পারবো। কিন্তু আমরা কেউই নিজ নিজ অবস্থান থেকে উপযুক্ত দায়িত্ব পালন করি না।

গণশিক্ষা মন্ত্রী বলেন, কোমলমতি শিশুদের মনযোগী করে তুলতে শ্রেণিকক্ষ আকর্ষণীয় করতে হবে। স্কুলগুলোকে দৃষ্টিনন্দন করতে হবে এবং ভালো খাবারের ব্যবস্থা করতে হবে। আর তাহলেই শিক্ষার্থীরা ক্লাসে আগ্রহী হবে। ঝরে পড়া রোধ হবে।

দিনব্যাপী এ কর্মশালায় ময়মনসিংহ বিভাগের চার জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা তকর্মকর্তা, সহকারী কর্মকর্তা, স্কুলপ্রধান ও এসএমসির সভাপতিগণ অংশগ্রহণ করেন।

এমএএস/আরআইপি