শাহজালাল সার কারখানায় উৎপাদন বন্ধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:৩৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

গ্যাসের স্বল্পতার চাপ কমাতে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়ায় বন্ধ রয়েছে সিলেটের ফেঞ্চুগঞ্জের শাহজালাল ফার্টিলাইজার সার কারখানার উৎপাদন। মঙ্গলবার দুপুরে কারখানাটির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়।

শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির ব্যবস্থাপক (জিএম-অপারেশন) সুনীল চন্দ্র দাশ বলেন, মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। এরপর থেকেই কারখানার উৎপাদন বন্ধ রয়েছে।

তিনি আরও জানান, এটি সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। মূলত গ্যাসের স্বল্পতার চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

এর আগে একই কারণে জামালপুরের যমুনা সার কারখানার গ্যাস সংযোগও বিচ্ছিন্ন করা হয়েছিল।

উৎপাদন কতদিন বন্ধ থাকতে পারে এমন প্রশ্নের জবাবে সুনীল চন্দ্র দাশ বলেন, এটি অনির্ধারিত। সরকার গ্যাস সংযোগ পুনরায় চালু করলে আবার উৎপাদন শুরু হবে। উৎপাদন বন্ধ থাকাকালীন সময়ে কারখানার বিভিন্ন রক্ষণাবেক্ষণের কাজ চলবে।

২০১২ সালে সিলেটের ফেঞ্চুগঞ্জে ৫ হাজার ৪০৯ কোটি টাকা ব্যয়ে শাহজালাল সার কারখানার নির্মাণ কাজ শুরু হয়। ২০১৫ সালের আগস্টে এ কারখানার পূর্ণাঙ্গ উৎপাদন শুরুর কথা থাকলেও ওই বছরের সেপ্টেম্বর থেকে এখানে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। একই বছরের শেষের দিকে শুরু হয় বাণিজ্যিক উৎপাদন। প্রথম বছরেই উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হয় এ কারখানায়।

তবে উৎপাদনে লক্ষ্যমাত্রা পূরণ হলেও গত অর্থবছরে ২১৮ কোটি টাকা লোকসান হয়েছে গ্যাসভিত্তিক এশিয়ার সর্ববৃহৎ এ সার কারখানায়।

ছামির মাহমুদ/এএম/এমএস