ঋতুর সঙ্গে মনের রঙও বদলায় : রামেন্দু মজুমদার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্ব নাট্য সংস্থার (আইটিআই) সভাপতি রামেন্দু মজুমদার বলেছেন, ঋতুতে নয়, বসন্ত হচ্ছে মনে। মনের বসন্তে জাগ্রত থাকলে পৃথিবীটা অনেক সুন্দর হবে। ঋতুর সঙ্গে মানুষের মনের রঙও বদলায়।

তিনি বলেন, এসব উৎসবের মধ্যে প্রেরণা, মানবতাবোধ, অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হয়। এ গুরুত্বপূর্ণ আয়োজনের মাধ্যমে বাংলাদেশ ও বাঙালি জাতীর ঐতিহ্য ফিরে আসছে। এ জন্য মানুষের মন প্রসারিত হয়।

লক্ষ্মীপুর সরকারি কলেজে মঙ্গলবার বসন্ত বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাঙালির ঐতিহ্যকে লালন করে অনুষ্ঠানে সকাল থেকে আনন্দ-উচ্ছ্বাসে গানের সুরে, নৃত্যের তাল আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে উঠে পুরো ক্যম্পাস। এতে নতুন সাজে তরুণ-তরুণীরা অংশ নেয়। উৎসবকে ঘিরে ২০টি স্টলে বিভিন্ন নকশার মজাদার পিঠার ফসরা সাজানো হয়।

শিক্ষার্থীরা জানায়, পুরনো দিনের গ্লানি ভুলে তারা উৎসবে মেতেছেন। বাঙালির এ গুরুত্বপূর্ণ সংস্কৃতির মাধ্যমে নতুন প্রজন্মের মনে প্রকৃতি ও বাস্ততাবোধ কাজ করে। এতে নতুন করে প্রকৃতির সঙ্গে নিজেদের বদলাতে বর্ণিল সাজে তারা সেজেছেন।

কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক গাজী গিয়াস উদ্দিন ও বসন্ত বরণ উদযাপন কমিটির আহ্বায়ক মুহাম্মদ মাহবুবে এলাহীসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা।

কাজল কায়েস/এএম/আরআইপি

আপনার মতামত লিখুন :