সুন্দরবনে হরিণের চামড়া ও পারসে মাছের পোনা জব্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

বিপুল পরিমাণ পারসে মাছের পোনাসহ একটি কাঠের ইঞ্জিনচালিত নৌকা এবং শ্রীম্পফ্রাই জাল জব্দ করেছে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী পশ্চিম জোন। এছাড়া পৃথক অভিযানে সুন্দরবনে জবাইকৃত হরিণের চামড়া ও মাথাও উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, শনিবার দুপুরে কোস্ট গার্ড পশ্চিম জোনের সিজি আউটপোস্ট নলিয়ান এর একটি টহল দল খুলনা জেলার পাইকগাছা থানার অন্তর্গত মোজামনগর এলাকায় শিবসা নদীতে অভিযান চালিয়ে প্রায় তিন লাখ পারসে মাছের পোনা, একটি কাঠের ইঞ্জিনচালিত নৌকা এবং দশ হাজার মিটার শ্রীম্পফ্রাই জাল জব্দ করে। জব্দকৃত মালামালের আনুমানিক বাজার মূল্য প্রায় ১২ লাখ টাকা। এ সময় জেলেরা নৌকা থেকে লাফিয়ে পালিয়ে যায়।

এদিকে শুক্রবার গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড পশ্চিম জোনের সিজি আউটপোস্ট নলিয়ান এর একটি টহল দল খুলনা জেলার দাকোপ থানার কালাবগি ফরেস্ট অফিস সংলগ্ন ঝনঝনিয়া খাল এলাকায় অভিযান চালায়। এসময় সেখান থেকে জবাইকৃত একটি হরিণের চামড়া ও মাথা উদ্ধার করে।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের অপারেশান কর্মকর্তা লেফটেন্যান্ট এম. সেলিম বিশ্বাস জানান, জব্দকৃত জালগুলো নলিয়ান ফরেস্ট স্টেশন কর্মকর্তার উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস ও পারসে মাছের পোনাগুলো শিবসা নদীতে অবমুক্ত করা হয়েছে। নৌকাটি নলিয়ান ফরেস্ট অফিসে হস্তান্তর করা হয়েছে। এছাড়া উদ্ধারকৃত হরিণের চামড়া এবং মাথা কালাবগি ফরেস্ট অফিসে হস্তান্তর করা হয়েছে।

আলমগীর হান্নান/এফএ/জেআইএম