পদ্মা বাঁচানোর দাবি রাজশাহীবাসীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ১৪ মার্চ ২০১৮

এক সময়ের স্রোতস্বিনী পদ্মা নদী বাঁচানোর দাবি জানিয়েছে রাজশাহীবাসী। বুধবার বেলা ১১টার দিকে নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। ‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাঁচবে’ স্লোগান নিয়ে নগরীর সকল স্তরের মানুষ এ কর্মসূচিতে অংশ নেয়।

মানববন্ধন থেকে পদ্মায় পানির প্রবাহ বাধামুক্ত, রেগুলেটরি কমিশনের মাধ্যমে নদী তদারকি এবং প্রতি জেলায় কমিশনের ইউনিট গঠনের দাবি জানানো হয়। একই সঙ্গে নদী-নালা, খাল-বিল, পুকুর-ডোবা দখলমুক্ত ও নদী ড্রেজিং এবং প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নেরও দাবি উঠে।

মানববন্ধনে বক্তার বলেন, অনেক আগেই রাজশাহী অংশে প্রবাহমান পদ্মা নদী তার অস্তিত্ব হারিয়ে বালুচরে পরিণত হয়েছে। শুষ্ক মৌসুম শুরুর অনেক আগেই পানি শূন্য হয়ে যায় পদ্মা নদী। এ অবস্থায় এ অঞ্চলের পরিবেশ প্রতিবেশের ওপর বিরুপ প্রভাব পড়ছে।

তারা আরও বলেন, সরকার দেশের ১৯টি নদী খননের নীতিগত সিদ্ধান্ত নিলেও ওই তালিকা থেকে রহস্যজনক কারণে বাদ রাখা হয়েছে রাজশাহীর পদ্মা। অবিলম্বে পদ্মায় প্রবাহ ফিরিয়ে আনার দাবি জানান বক্তারা। একই সঙ্গে নদী রক্ষা দখলমুক্ত করারও জোর দাবি জানান বক্তারা ।

এ ছাড়া প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তারা বলেন, এ প্রকল্পটি রাজশাহীর মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি হলেও অজ্ঞাত কারণে প্রস্তাবিত এ প্রকল্পটি আলোর মুখ দেখছে না। ফলে ক্রমাগত ভূগর্ভস্থ পানির চাপ বাড়ছে। এতে ত্বরান্বিত হচ্ছে মরুকরণ প্রক্রিয়া। এ প্রক্রিয়া থেকে উত্তোরণে দীর্ঘমেয়াদি পরিকল্পনা দেয়ার দাবি জানান তারা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন রাজশাহী জেলা কমিটির সভাপতি জামাত খানের সভাপতিত্বে এতে বক্তব্য দেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বদিউজ্জামান রবু, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান প্রমুখ।

ফেরদৌস সিদ্দিকী/আরএআর/এমএস

আপনার মতামত লিখুন :