ভুয়া বিজ্ঞাপন, অ্যাপেক্স শোরুমকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ০৯:৩৪ পিএম, ২৮ মার্চ ২০১৮
ভুয়া বিজ্ঞাপন, অ্যাপেক্স শোরুমকে জরিমানা

মূল্যছাড় নিয়ে ভুয়া বিজ্ঞাপন প্রচারের অপরাধে জরিমানা গুণলো খ্যাতনামা জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘অ্যাপেক্স’। সেইসঙ্গে আরও তিনটি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার দুপুরে রাজশাহীর নিউমার্কেট এলাকায় প্রতিষ্ঠানটির শোরুমে অভিযান চালিয়ে এই জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

আদালত সূত্রে জানা গেছে, বেশ কিছু দিন ধরে শোরুমের ভেতরে ও বাইরে জুতার ৭০ শতাংশ মূল্যছাড়ের বিজ্ঞাপন টাঙিয়ে রাখা হয়েছিল। ব্যানারের এসব বিজ্ঞাপন দেখে ক্রেতারা হুমড়ি খেয়ে ঢুকছিলেন শোরুমটিতে। কিন্তু ভেতরে ঢুকেই হতাশ হতে হয় তাদের। কেননা, প্রকৃতপক্ষে এ ধরনের কোনো ছাড়ই ছিল না।

এ নিয়ে কয়েকজন ক্রেতা ফোন করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে দুপুরে শোরুমটিতে অভিযানে যান অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা।

তারা দেখেন, শোরুমে ৭০ শতাংশ ছাড়ের কোনো পণ্যই নেই। তাই ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান আল মারুফ প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ জানান, মিথ্যা বিজ্ঞাপন প্রচারের অপরাধে প্রতিষ্ঠানটিকে এই জরিমানা করা হয়। শোরুমের ব্যবস্থাপক মো. শামসুজ্জামান জরিমানার অর্থ পরিশোধ করেন। এ সময় আদালতের আদেশ অনুযায়ী তিনি শোরুমে থাকা বিজ্ঞাপনগুলো সরিয়ে নেন।

এদিকে, অভিযানের পর নগরীর দরগাপাড়া এলাকায় ‘ইসলাম ট্রেডার্স’ নামে একটি দোকানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় মজুত রাখার দায়ে আট হাজার টাকা জরিমানা করা হয় এর মালিককে।

এছাড়া রানীবাজার এলাকার ‘রুচিতা প্লাস’ ও ‘পেস্ট্রি শপ’ নামে আরও দুটি দোকানকে দুই হাজার টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

ফেরদৌস সিদ্দিকী/এএম/জেআইএম