কোটা সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি ময়মনসিংহ
প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ০৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৭:৩৪ পিএম, ০৮ এপ্রিল ২০১৮

চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড় এলাকা অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

রোববার বিকেলে শহরের বাইপাস মোড় এলাকায় সড়ক অবরোধ করে কোটা সংস্কারের দাবি জানায় শিক্ষার্থীরা। এ সময় কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দেয় শিক্ষার্থীরা।

mymensingh-pic

বাইপাস মোড়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, আনন্দ মোহন কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখে।

এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের প্রায় ৫ কিলোমিটার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’ স্লোগান দেয়া হয়।

mymensingh-pic

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, আমাদের দাবি যৌক্তিক। আমরা চাই সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নেবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে কোটার সংস্কার করতে হবে। আমরা অহিংস আন্দোলনের মাধ্যমেে আমাদের দাবি আদায় করবো।

আন্দোলনকারীদের ৫ দফা দাবি হচ্ছে- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধার ভিত্তিতে নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

mymensingh-pic

কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি মাহমুদ ইসলাম বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে অবরোধ তুলে নেয়ার চেষ্টা চলছে। তবে সন্ধ্যা পর্যন্ত তাদের অবরোধ অব্যাহত ছিল।

এএম/জেআইএম