দৌলতদিয়ায় ঘরমুখী মানুষের চাপ, ভোগান্তি নেই

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৯ আগস্ট ২০১৮

দু’দিন পরেই পবিত্র ঈদুল আজহা। পরিবারের সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে বাড়ি ফিরছে মানুষ। এতে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে রোববার ঘরমুখী যাত্রীদের চাপ বেড়েছে। তবে এবারের ঈদ যাত্রায় ভোগান্তি নেই বলে জানিয়েছেন যাত্রীরা।

যাত্রীরা বলছেন, পাটুরিয়া প্রান্তে গাড়ি যেখানে নামিয়ে দিয়েছে সেখান থেকে মালামাল নিয়ে আসতে একটু কষ্ট হয়েছে। ভাড়া একটু বেশি নিলেও তেমন কোনো ভোগান্তি নেই।

ঈদে দৌলতদিয়ায় ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে ঈদের আগের তিনদিন ও ঈদের পরের তিনদিন পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রেখেছে প্রশাসন। তবে পশুবাহী ট্রাক, পচনশীল ও জরুরি পণ্যবাহী ট্রাকগুলো পরিবহনের সঙ্গে পারাপার হচ্ছে। এছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘাট এলাকায় র্যাব, পুলিশ, আনসার এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন।

RAJBARI-EID-JATRA-PKG-02

বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট সূত্রে জানা গেছে, ঈদে ঘরমুখী যাত্রী ও যানবাহনের বাড়তি চাপ সামলাতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২০টি ফেরি চলাচল করছে। যানবাহন পারাপারে ৫টি ফেরি ঘাট সচল রয়েছে। এছাড়া এ রুটে যাত্রী পারাপারে ৩৩টি লঞ্চ চলাচল করছে।

যাত্রীরা জানান, রাজধানী ঢাকার বিভিন্নস্থান থেকে তারা প্রিয়জনের সঙ্গে ঈদ করতে বাড়িতে যাচ্ছেন। পাটুরিয়া প্রান্তে গাড়ি যেখানে নামিয়ে দিয়েছে সেখান থেকে মালামাল নিয়ে ঘাটে আসতে একটু কষ্ট হয়েছে। তবে পথে তেমন কোনো ভোগান্তি ছাড়াই নিরপদে সবাই দৌলতদিয়া পর্যন্ত এসেছেন।

RAJBARI-EID-JATRA-PKG-03

দৌলতদিয়া লঞ্চ ঘাটের সুপার ভাইজার মোফাজ্জেল হোসেন জানান, দৌলতদিয়ায় ঈদে ঘরমুখী যাত্রীদের চাপ বেড়েছে। লঞ্চ পারাপারে যাত্রীদের কোনো সমস্যা হচ্ছে না। এ রুটে যাত্রী পারাপারে ৩৩টি লঞ্চ চলাচল করছে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য আইনশৃঙ্খলা বাহিনী তাদের সহযোগিতা করছে।

ঘাটে দ্বায়িত্বরত পুলিশের উপরিদর্শক (এসআই) মামুন-অর-রশিদ জানান, পুলিশ সুপারের নির্দেশে তারা ঘাট এলাকায় দ্বায়িত্বপালন করছেন এবং পুলিশ সুপার নিজে ঘাটের সার্বিক বিষয় তদারকি করছেন। ঘাট এলাকার যানজট নিরসনে বিভিন্ন পয়েন্টে পুলিশ রয়েছে। কোনো ধরনের ভোগান্তি ছাড়াই মানুষ নিরাপদে বাগি ফিরতে পারবে।

ফরিদপুর র‌্যাব-৮ ক্যাম্পের ২ নং কোম্পানির অধিনায়ক মো. রইছ উদ্দিন জানান, ঈদুল আজহা উপলক্ষে র‌্যাব-৮ এর একটি টিম ২৪ ঘণ্টা দৌলতদিয়া ঘাটে দ্বায়িত্ব পালন করছে।

রুবেলুর রহমান/আরএআর/পিআর