বিকেল ৪টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবে চসিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:২২ পিএম, ১৯ আগস্ট ২০১৮

কোরবানির বর্জ্য অপসারণে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। বিগত বছরগুলোর মতোই ঈদের দিন বিকেল ৪টার মধ্যে নগরীর ৪১টি ওয়ার্ডের বর্জ্য অপসারণের পরিকল্পনা নিয়েছে কর্পোরেশন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে রোববার (১৯ আগস্ট) দুপুরে এ লক্ষ্যে আয়োজিত এক প্রস্তুতিসভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী এসব কথা জানান।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ বর্জ্য অপসারণে তাদের মতামত, লোকবল ও গাড়ির চাহিদা ও পরিকল্পনার কথা তুলে ধরেন।

সূত্র জানায়, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবার চারটি জোনে বিভক্ত হয়ে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে। আর এ কাজে অংশ নেবেন কর্পোরেশনের পাঁচ হাজার শ্রমিক। ৩৫০টি গাড়ি বর্জ সংগ্রহ ও পশু জবাইকৃত স্থানে ব্লিচিং পাওডার ছিটানোর কাজ করবে।

এছাড়া সরু রাস্তা ও গলি থেকে বর্জ্য অপসারণের জন্য টমটম, হুইল ভেরু ও বর্জ্য অপসারণ কাজ তদারকিতে নিয়োজিত পরিচ্ছন্নতা বিভাগের সুপারভাইজারদের জন্য সিএনজিচালিত ট্যাক্সির ব্যবস্থা রাখা হয়েছে।

সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী বলেন, ‘কোরবানির ঈদের বর্জ্য অপসারণে নগরবাসী সকল ওয়ার্ড কাউন্সিলর, কর্পোরেশনের পরিচ্ছন্ন, প্রকৌশল বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা চায়। অন্যান্যবারের মতো এবারও বর্জ্য অপসারণে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সাফল্য ধরে রাখতে পারলে পরিচ্ছন্নতা বিভাগের দায়িত্বরত শ্রমিক-সেবকদের জন্য পুরস্কারের ব্যবস্থা থাকবে।’

এছাড়া ঈদের দিন দুপুরে কর্মরত পরিচ্ছন্নতা শ্রমিক-সেবকদের জন্য খাবারের ব্যবস্থা থাকবে বলে তিনি উল্লেখ করেন।

মতবিনিময় সভায় কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ পরিচ্ছন্নতা বিভাগের সুপারভাইজার ও দলনেতাগণ উপস্থিত ছিলেন।

আবু আজাদ/বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]