মুলাদীতে ৮ মাস ধরে ভাতা পাচ্ছেন না প্রতিবন্ধী-বিধবারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৬:৪১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৮

বরিশালের মুলাদী উপজেলায় ৮ মাস ধরে ভাতার অর্থ পাচ্ছেন না বয়স্ক, প্রতিবন্ধী ও বিধবারা। এ কারণে চরম আর্থিক সংকটে আছেন কার্ডধারীরা। ভাতার জন্য সমাজসেবা অফিস ও সোনালী ব্যাংক কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরেও কোনো সমাধান পাচ্ছেন না তারা।

এমনকি ঈদুল ফিতর ও ঈদুল আজহা গেলেও এসব ভাতাভোগীদের ভাতার অর্থ দেয়ার কোনো উদ্যোগ নেয়া হয়নি। এ নিয়ে ভাতাভোগীদের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

৩ মাস পর পর এসব সুবিধাভোগীদের ভাতা দেয়ার কথা থাকলেও জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত দীর্ঘ ৮ মাস ধরে ভাতা না পাওয়ার পরও বয়স্ক, প্রতিবন্ধী ও বিধবাদের ভাতা দেয়ার বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা গেছে, উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৫ হাজার ৪৬৩ জনকে বয়স্কভাতা, ২ হাজার ২৫৭ জনকে বিধবাভাতা এবং ১ হাজার ১৫৫ জন প্রতিবন্ধীকে সরকারি ভাতা দেয়ার জন্য তালিকাভুক্ত করা হয়।

এ ভাতাভোগীদের গত ডিসেম্বর মাস পর্যন্ত ভাতা দেয়া হয়েছে। পরবর্তীতে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে মার্চ পর্যন্ত এবং জুলাই মাসের প্রথম সপ্তাহে জুন পর্যন্ত ভাতা দেয়ার কথা থাকলেও সেপ্টেম্বর মাসে ভাতা দেয়া হয়নি।

বয়স্কভাতাভোগী উপজেলার সদর ইউনিয়নের আমজেদ আলী বেপারী বলেন, গত ৮ মাস ভাতা না পাওয়ায় খুব কষ্টে দিন কাটাচ্ছি। অনেক মাস ধরে ভাতা না পাওয়ায় ওষুধও কিনতে পারছি না।

একই এলাকার বিধবাভাতাভোগী হালিমা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, সরকারি ভাতা না পাওয়ায় সংসার চালাতে পারছি না। কবে ভাতা দেয়া হবে তাও জানি না।

এদিকে, এসব ভাতাভোগীর ভাতা প্রদানে বিলম্বের জন্য উপজেলা সমাজ সেবা অফিস এবং সোনালী ব্যাংক পরস্পরকে দোষারোপ করেছে।

সমাজসেবা অফিস সূত্র জানায়, তালিকা দেয়ার পরও ভাতা দেয়ার উদ্যোগ নিচ্ছে না ব্যাংক। আর সোনালী ব্যাংক কর্মকর্তারা দাবি করছেন, তালিকা না পাওয়ায় ভাতা দেয়া যাচ্ছে না।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা উত্তম কুমার বিশ্বাস বলেন, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের ভাতা দেয়ার তালিকা ঈদের আগেই ব্যাংকে পাঠানো হয়েছে। মুক্তিযোদ্ধাদের ভাতার কারণে এ সুবিধাভোগীদের ভাতা দিতে পারেনি ব্যাংক।

মুলাদী সোনালী ব্যাংকের ব্যবস্থাপক মো. রেজাউল ইসলাম বলেন, পৌরসভা ও মুলাদী সদর ইউনিয়ন তালিকা দিতে বিলম্ব করায় ভাতা দিতে দেরি হচ্ছে। তবে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের ভাতা দেয়া হবে।

সাইফ আমীন/এএম/পিআর