অগ্রহায়ণের প্রথম দিনে নবান্ন উৎসবে মেতেছে খুলনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০১:০৫ পিএম, ১৫ নভেম্বর ২০১৮

‘ওমা অঘ্রাণে তোর ভরা ক্ষেতে আমি কী দেখেছি মধুর হাসি।’ আমাদের জাতীয় সঙ্গীতে অগ্রহায়ণের রূপ এভাবেই বর্ণিত হয়েছে। আর আজ বৃহস্পতিবার সেই অগ্রহায়ণের প্রথম দিন।

গ্রাম বাংলায় আনুষ্ঠানিকভাবে ধানকাটা উৎসব শুরু হয় পহেলা অগ্রহায়ণ। খুলনাবাসী আজ নানা আয়োজনে অগ্রহায়ণের প্রথম দিনটিতে নবান্ন উৎসবে মেতে উঠেছে।

সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে শুরু হয় দিনব্যাপী নবান্ন আয়োজন। আবহমান বাংলার ঐতিহ্য তুলে ধরে সাজানো র‌্যালিটি জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহীদ হাদিস পার্কে এসে শেষ হয়।

শহীদ হাদিস পার্কে দিনব্যাপী মেলাতে পিঠা উৎসব এবং বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর মনোমুগ্ধকর পরিবেশনার আয়োজন করা হয়েছে। মেলায় কৃষি বিভাগ থেকে কৃষকের ব্যবহৃত নানা প্রকার গ্রামীণ কৃষি সরঞ্জামাদি প্রদর্শন করা হবে। এতে শহুরে নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় ঘটবে গ্রামীণ ঐতিহ্যের।

এছাড়া নবান্ন উৎসব উপলক্ষে জেলা শিশু একাডেমীতে আয়োজিত ‘নবান্ন ও গ্রামীণ বাংলা’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসন এ সকল অনুষ্ঠানের আয়োজন করে।

আলমগীর হান্নান/এফএ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]