বরিশালে লঞ্চ দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৩:৪৯ এএম, ০৭ জানুয়ারি ২০১৯

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ সংলগ্ন মেঘনা নদীতে এমভি সুন্দরবন-৬ নামে লঞ্চের ধাক্কায় অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের এক যাত্রী নিহত ও ৫ যাত্রী আহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রোববার বিকেল সাড়ে ৫টার দিকে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নির্দেশে ৩ সদস্যের এ কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিকে ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. নুরুজ্জামানকে। এছাড়া নৌ পুলিশের একজন অতিরিক্ত পুলিশ সুপার এবং বিআইডব্লিউটিএর এক কর্র্মকর্তা রয়েছেন তদন্ত কমিটিতে।
বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র জানান, লঞ্চ দুর্ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া নিহত ব্যক্তির দাফন বাবদ নগদ ২০ হাজার টাকা এবং আহত ব্যক্তির চিকিৎসার জন্য নগদ ১০ হাজার টাকা দেয়া হয়েছে।

এদিকে এ ঘটনায় মামলাসহ আইনি পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন ক্ষতিগ্রস্ত এমভি অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের মালিক মো. নিজাম উদ্দিন।

গত শনিবার রাত ২টার দিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ সংলগ্ন মেঘনা নদীতে এমভি সুন্দরবন-৬ নামে লঞ্চের ধাক্কায় অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের এক যাত্রী নিহত ও ৫ যাত্রী আহত হন।

দুর্ঘটনায় নিহত সাকিব পালোয়ান (২০) মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের রাজ্জাক পালোয়ানের ছেলে। তিনি ঢাকার কেরানীগঞ্জের দর্জির কাজ করতেন। এ দুর্ঘটনায় আরও ৫ যাত্রী আহত হন। তাদের মধ্যে সদর উপজেলার চরকাউয়া এলাকার নুর মোহাম্মদকে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

southeast

বরিশাল সদর নৌ-থানার এসআই মো. আরিফুল ইসলাম জানান, শনিবার রাত ৯টার দিকে যাত্রী নিয়ে বরিশাল নদী বন্দর থেকে অ্যাডভেঞ্চার-৯ লঞ্চটি ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে। নদীতে পানি কম থাকায় গভীর রাতে লঞ্চটি মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ সংলগ্ন মেঘনা নদীর তীরে নোঙর করে রাখা হয়। রাত ২টার দিকে বরগুনা থেকে ঢাকাগামী এমভি সুন্দরবন-৬ নামে অপর একটি লঞ্চ অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের পেছনে আড়াআড়িভাবে সজোরে ধাক্কা দেয়। এতে লঞ্চের পেছনের অংশ ক্ষতিগ্রস্ত হয় এবং লঞ্চের পেছনে থাকা সাকিব এবং অপর ৫ যাত্রী আহত হন। তাদের উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে জরুরি বিভাগের চিকিৎসক সাকিবকে মৃত ঘোষণা করেন।

এনডিএস/