চট্টগ্রামে জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক মুছে দিয়েছে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

চট্টগ্রামে জিয়া স্মৃতি জাদুঘরের নাম নামফলক কালি দিয়ে মুছে দিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। ‘মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরাম’ নামে একটি সংগঠনের ব্যানারে জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার দাবিতে মানববন্ধন শেষে এই কাজ করেছে তারা। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক কার্যনির্বাহী সদস্য আবদুর রহিম শামীম ও নগর ছাত্রলীগের সহ-সম্পাদক রাহুল দাশের নেতৃত্বে দুপুর ১২টার দিকে নগরীর কাজীর দেউড়িতে জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরাম।

মানববন্ধনে বক্তারা বলেন, বিতর্কিত মানুষের নামে কখনও মুক্তিযুদ্ধের স্মৃতি জাদুঘর হতে পারে না। স্বাধীনতা দিবসের আগে এ জাদুঘরের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করতে হবে।

পরে মানববন্ধন শেষে ছাত্রলীগ নেতাকর্মীরা চট্টগ্রাম সার্কিট হাউজ তথা জিয়া স্মৃতি জাদুঘরে যান। এ সময় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক কার্যনির্বাহী সদস্য আবদুর রহিম শামীম জাদুঘরে নাম নামফলক কালি দিয়ে মুছে দেন।

উল্লেখ্য, সোমবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে গড়ে তোলা জিয়া স্মৃতি জাদুঘরকে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে রূপান্তরের জন্য মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব উত্থাপন করেন।

আবু আজাদ/এমএমজেড/এমএস