সিরাজগঞ্জে বিরল প্রজাতির মদন টাক পাখি উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ এলাকার মুলিবাড়ী থেকে বিরল প্রজাতির একটি মদন টাক পাখি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সকালে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস ও যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার গোলাম মোস্তফা রুবেলের সহযোগিতায় পাখিটি উদ্ধার করা হয়।

সয়দাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ছোট ভাই ইলিয়াস হোসেন জানান, উপজেলার সয়দাবাদ ইউনিয়নের গাছাবাড়ীতে গত ৩ দিন আগে একটি গাছে দুটি মদন টাক বসলে একটি পাখি এলাকাবাসী আটক করে। আটক করার পর এলাকাবাসী ভয়ে সয়দাবাদ ইউপি চেয়ারম্যান নবিদুল ইসলামের বাড়িতে দিয়ে যায়। গত তিনদিন ধরে পাখিটি মাছ খেয়ে রয়েছে। তবে শারীরিকভাবে হাল্কা অসুস্থ থাকায় পাখিটি ভালোভাবে উড়তে পারে না। পাখিটির পা ও ঠোঁট অনেক লম্বা, পিঠের ওপর ধুসর কালো রং, সাদা বর্ণের শরীর এবং চার ফুট উচ্চতা। বিরল প্রজাতির পাখিটি দেখতে অসংখ্য মানুষের ভিড় করে।

tak1

দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস জানান, পাখিটির মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে এটি বিরল প্রজাতির মদন টাক পাখি। এটি প্রাপ্ত বয়স্ক। প্রাপ্ত বয়ষ্কদের মাথায় পালক থাকে না। গভীর অরণ্য, সুন্দরবন আর হাওর অঞ্চলে এই পাখি পাওয়া যায়।

তিনি আরও জানান, উদ্ধার করা মদন টাক পাখিটির বিষয়ে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবিরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। খুব দ্রুত পাখিটি তাদের কাছে হস্তান্তর করা হবে।

ইউসুফ দেওয়ান রাজু/আরএআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]