মনু নদ বাঁচাতে প্রতিবাদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

বছর বছর বন্যায় প্লাবিত হয় মৌলভীবাজার। দীর্ঘদিন ধরে মনু নদ খনন না করায় মরতে বসেছে নদটি। মনু ব্যারেজ থেকে মনুর মুখ পর্যন্ত ২৩ কিলোমিটার নাব্য বৃদ্ধির লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়াধীন বিআইডব্লিউটিএর ২৬ কোটি ৫৬ লাখ টাকার প্রকল্প গ্রহণ করা হয়। কিন্তু প্রকল্পের কাজের মেয়াদ শেষ হলেও ঠিকাদারি প্রতিষ্ঠান নানা অজুহাতে কোনো কাজ করেনি।

এসবের প্রতিবাদে এবং খরস্রোতা মনু নদ খনন, বাঁধ নির্মাণ ও বাঁধ মেরামতের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

২০ ফেরুয়ারি বেলা সাড়ে ১১টা থেকে দেড় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে ২২টি সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে চাঁদনীঘাট এলাকার মনু নদের চরে মানববন্ধন চলাকালে বাপার সমন্বয়ক আ স ম সালেহ সুহেলের সভাপতিত্বে এবং কায়ছার আহমদের সঞ্চালনায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য মো. ফিরোজ, পৌর মেয়র মো. ফজলুর রহমান, মৌলভীবাজার চেম্বারের সাবেক সভাপতি ডা. এম এ আহাদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি আবদুল হামিদ মাহবুব, সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি, নাট্যকার খালেদ চৌধুরী, মৌলভীবাজার বিজনেস ফোরামের আহ্বায়ক কামরান আহমদ ও উত্তরণ খেলাঘর আসরের সভাপতি শাহাদাত হোসেন প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান নানা অজুহাতে প্রকল্পের পুরো টাকাই আত্মসাতের পাঁয়তারা করছে।

বক্তারা কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেন, আমাদের জীবন-মরণ সমস্যা মনু নদ খনন, বাঁধ নির্মাণ ও মেরামত নিয়ে কোনো ধরনের টালবাহানা বরদাস্ত করা হবে না।

রিপন দে/এফএ/পিআর

আপনার মতামত লিখুন :