শেখ হাসিনার প্রচেষ্টায় বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় : পলক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ২৮ মার্চ ২০১৯

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী প্রচেষ্টায় বাংলাদেশ এখন অনন্য উচ্চতায়।

বৃহস্পতিবার রাজশাহীতে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষ প্রকল্পের লেভেল-১-এর সমাপনী এবং লেভেল-২- এর উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মূলশক্তি তথ্যপ্রযুক্তি। এখন দেশের প্রতিটি স্তরের মানুষ ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছেন। দেশের প্রায় ৪৩ হাজার শ্রেণিকক্ষকে মাল্টিমিডিয়া করা হয়েছে। এতে পাঠদান পদ্ধতি অনেক সহজ হয়েছে। শিক্ষার্থীরা সহজে সবকিছু বুঝতে পারছে। শুধু পাঠ্যবই নয়, ইন্টারনেট সংযোগ থাকায় তারা পাঠ্যসূচির বাইরেও জ্ঞান লাভ করতে পারছে। এক দশক আগেও এসব কর্মকাণ্ড ছিল কল্পনাতীত।

দুপুরে রাজশাহী মহিলা কলেজ মিলনায়তনে এই অনুষ্ঠান আয়োজন করা হয়। কলেজের অধ্যক্ষ নীলুফার ফেরদৌসের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন- প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের পরিচালক সোলায়মান মণ্ডল।

সোলায়মান মণ্ডল বলেন, দেশের ২১ জেলায় এই প্রকল্পের কাজ চলছে। এর আওতায় প্রতি জেলায় ৫০০ জন করে ১০ হাজার ৫০০ জন নারীকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে তাদের ইন্টার্নশিপের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে তারা তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনশক্তিতে পরিণত হবে।

ফেরদৌস সিদ্দিকী/এএম/পিআর