৪ সেপ্টেম্বর থেকে রাজশাহী-রংপুর বিভাগে পরিবহন ধর্মঘট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২৪ আগস্ট ২০১৯

আগামী ৪ সেপ্টেম্বর থেকে রাজশাহী ও রংপুর বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে তাদের দাবি না মানা হলে ৪ সেপ্টেম্বর থেকে রাজশাহী ও রংপুর বিভাগে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন সংগঠনটির নেতৃবৃন্দ। শনিবার দুপুরে নাটোর শহরের একটি রেস্তোরাঁয় রাজশাহী বিভাগের ৮ জেলার ২৮টি পরিবহন মালিকদের সংগঠনের নেতৃবৃন্দ জরুরি সভায় এ ঘোষণা দেয়া হয়।

ফেডারেশনের নেতারা জানান, গত ১৭ আগস্ট ময়মনসিংহে পণ্য পরিবহনকালে ট্রাকচাপায় পুলিশের এক কনস্টেবল নিহত হন। এ ঘটনায় হাইওয়ে পুলিশ ট্রাকটির চালক নাটোরের শাহজাহান আলীকে আটক করে এবং তার বিরুদ্ধে ৩০২ ধারায় (জামিন অযোগ্য হত্যা মামলা) মামলা দায়ের করে। পূর্বে এমন দুর্ঘটনার জন্য ৩০৪ (খ) ধারায় মামলা দায়ের হলেও শাহজাহান আলীর ক্ষেত্রে ৩০২ ধারায় মামলা দায়েরকে বিদ্বেষপ্রসূত ও ষড়যন্ত্রমূলক।

রাজশাহী আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আনসার আলী বলেন, নতুন সড়ক পরিবহন আইনে রাষ্ট্রপতি এখনও স্বাক্ষর করেননি। তাই এটি কার্যকর হতে পারে না। পুলিশ বিদ্বেষপ্রসূত চালক শাহজাহান আলীর বিরুদ্ধে এ আইনের প্রয়োগ করেছে। আমরা এ নিয়ে ময়মনসিংহের পুলিশ সুপারসহ ফেডারেশনের বিভিন্ন জেলা ও বিভাগ কমিটির সঙ্গে আলোচনা করেছি। মালিক সংগঠনগুলো আমাদের সিদ্ধান্তে সংহতি প্রকাশের আশ্বাস দিয়েছে। আমরা চাই পূর্বের ধারায় মামলা তদন্ত করা হোক। আমরা তাতে সহযোগিতা করব। তবে দাবি মানা না হলে দেশব্যপী ধর্মঘট আহ্বান করবে ফেডারেশন।

মতবিনিময় সভায় অনান্যের মধ্যে রাজশাহী আঞ্চলিক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি আব্দুল মান্নান, রফিকুল ইসলাম, আব্দুল মান্নান মন্ডল, ফিরোজ খান, শহীদুল্লাহ শেখ, নাটোর জেলা ট্রাক ও ট্যাঙ্ক লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোস্তারুল ইসলাম আলম, হাবিবুর রহমান চুন্নু প্রমুখ উপস্থিত ছিলেন।

রেজাউল করিম রেজা/আরএআর/এমএস