অবশেষে পরিচয় মিলেছে শ্রীমঙ্গলে উদ্ধার হওয়া সাপের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ১২:১০ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৯

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরতলীর নতুন বাজারের একটি কলার আড়ত থেকে গোখরা সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরের দিকে এই সাপটি উদ্ধার করার পর পরিচয় নিয়ে বিভ্রান্তি ঘটে।

তবে ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ও গবেষক আদনান আজাদ আসিফ জাগো নিউজকে নিশ্চিত করেছেন সাপটির নাম গোখরা। এর ইংরেজী নাম monocled cobra। বৈজ্ঞানিক নাম naja kaouthia।

তিনি আরও জানান, এই সাপ ধরা পড়ার পর পরিচয় নিশ্চিত হতে দেশে-বিদেশের অনেকের কাছেই পরিচয় নিশ্চিত হওয়ার জন্য ছবি পাঠানো হয় কিন্তু সাপের পরিচয় জানার জন্য যে ধরনের ছবি দরকার সে ধরনের ছবি অভিজ্ঞতার অভাবে কেউ তুলতে পারেনি। অবশেষে স্থানীয় এক সাংবাদিকের মাধ্যমে ছবি সংগ্রহ করেন আদনান আজাদ।

আদনান আজাদ জানান, যেহেতু এটি একটি ছোট বাচ্চা, ও গোখরা সাপের একসাথে ১৫-৩০টি বাচ্চা ফোটে তাই ওই কলার আড়ত ভালো করে খুঁজে দেখতে হবে। সেখানে আরো সাপ থাকতে পারে।

পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রাণী বিশেষজ্ঞ মনিরুল এইচ খানের সাথেও যোগাযোগ করেন এবং উভয়েই একমত হন এটি গোখড়া সাপ। বাংলাদেশের সব জায়গায় এই সাপের দেখা মেলে। এদের প্রধান খাবার ইঁদুর। হয়তো ইঁদুর খাওয়ার জন্য সে কলার আড়তে ঢুকে ছিল।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলের নতুনবাজার দক্ষিণ রোডে সুশান্ত বাবুর কলার আড়তে একটি সাপ দেখা যায়। এ সময় উপস্থিত লোকজন ভয় পেয়ে যান। পরে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব সাপটিকে উদ্ধার করেন।

সাপটির পরিচয় জানার জন্য তিনি নিজ উদ্যোগে দেশে-বিদেশে অনেকের কাছে ছবি পাঠিয়েছেন। সাপটি ছোট আকারের। এর গলার নিচের দিকে হালকা হলুদ রঙের আভা রয়েছে।

এমআরএম