নড়াইলে চার দিনব্যাপী সুলতান উৎসব শুরু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নড়াইল
প্রকাশিত: ১০:১৫ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে চার দিনব্যাপী ‘সুলতান উৎসব’ শুরু হয়েছে। গতকাল বুধবার বিকেলে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে এ উৎসব শুরু হয়। উৎসবের সমাপনী দিন শনিবার নড়াইলের চিত্রা নদীতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নারী-পুরুষের নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতার টাইটেল স্পন্সর দেশীয় কোমল পানীয় পণ্য প্রাণ আপ।

এ উৎসবের নানা আয়োজনের মধ্যে রয়েছে- সারাদেশ থেকে শিশু পর্যায়ে ৪৫০টি ছবি সংগ্রহ করে জাতীয় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, স্থানীয় পর্যায়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রেস্ট ও পুরস্কার বিতরণ। উৎসব ঘিরে সুলতান মঞ্চ চত্বরে অর্ধশত স্টল বসেছে। এ ছাড়া শিশুদের বিনোদনের জন্য এসেছে নাগরদোলা।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন এবং এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করেছে।

এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, সারাদেশ থেকে শিশু পর্যায়ে ৪৫০টি ছবি সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ২৮০টি ছবি বাছাই করে একটি স্মরণিকা বের করা হচ্ছে এবং ১৫ বিজয়ীকে ক্রেস্ট দেয়া হবে। এ ছাড়া স্থানীয় পর্যায়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৩০ জনকে পুরস্কৃত করা হবে।

১৯২৪ সালের ১০ আগস্ট শহরতলি মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

হাফিজুল নিলু/আরএআর/জেআইএম