সরকারি রাস্তা দখল করে মার্কেট নির্মাণ আ.লীগ নেতার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সাতক্ষীরা
প্রকাশিত: ১১:৫৪ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

সাতক্ষীরায় সরকারি রাস্তা দখল করে মার্কেট নির্মাণ করেছেন এক আওয়ামী লীগ নেতা। তালা উপজেলা সদরের খানপুর নতুন বাজার এলাকায় রাস্তা দখল করে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি বারিক সরদার এই কাজ করেছেন। সরকারি রাস্তার অর্ধেক দখল করে ১২টি দোকানঘর নির্মাণের মাধ্যমে গড়ে তুলেছেন মার্কেট।

এদিকে সরকারি রাস্তা দখল করে মার্কেট নির্মাণ করায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। তারা জানান, গুরুত্বপূর্ণ এ রাস্তার অর্ধেক দখল করে মার্কেট বানিয়ে দোকান ভাড়া দিয়েছেন বারিক সরদার। এতে যাতায়াতের অসুবিধা হলেও কারো কিছুই বলার সাহস নেই।

জানা গেছে খানপুর কমিউনিটি ক্লিনিকের সামনে তিন রাস্তার মোড়ের পশ্চিম পাশে প্রথমে ৮টি পাকা দোকান নির্মাণ করেন বারিক সরদার। পরে মাঝিয়াড়া বাজার অভিমুখী রাস্তার পাশে আরও দুইটি পাকা দোকানসহ ১২টি দোকান নির্মাণ করে ভাড়া দেন। সেখানে সেলুন, মুদি, কাঁচামাল ও চায়ের দোকান দেয়া হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, চায়ের দোকানগুলোতে রাতদিন সিনেমা ও অশ্লীল ছবি দেখানো হয়। আশপাশের উঠতি বয়সী ছেলেরা স্কুল ফাঁকি দিয়ে আড্ডা দেয় সেখানে। তবে এ নিয়ে এলাকার কেউ ভয়ে প্রতিবাদ করার সাহস পায় না।

সিদ্দিক শেখ নামে এক পথচারী বলেন, বহু বছর ধরে এই রাস্তা দিয়ে চলাচল করছি। এখন সেই রাস্তা দখল হয়ে গেছে। এতে চলাচলে অসুবিধা হলেও এলাকার কোনো মানুষ প্রতিবাদ করেন না।

এদিকে অভিযোগ অস্বীকার করে মার্কেট মালিক ও ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আব্দুল বারিক সরদার বলেন, রাস্তা দখল করে নয়, পৈত্রিক জমির ওপর দোকান ঘর নির্মাণ করেছি। বর্তমানে রাস্তা হিসেবে ব্যবহৃত জমি আমার নিজস্ব সম্পত্তি।
এ বিষয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ইকবাল হোসেন বলেন, সরকারি রাস্তা দখল করে কেউ দোকান বা মার্কেট নির্মাণ করলে তা অবশ্যই উচ্ছেদ করা হবে।

তিনি আরও বলেন, এভাবে কেউ সরকারি রাস্তার ওপর দোকান/মার্কেট বানালে সে দুইভাবে ক্ষতিগ্রস্ত হবে। প্রথমত, তার দোকান নির্মাণ বাবদ যে টাকা খরচ হয়েছে তা নষ্ট হবে। দ্বিতীয়ত, তাকে জেল বা জরিমানার আওতায় আসতে হবে।

আকরামুল ইসলাম/এমএমজেড/জেআইএম