বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

নির্ধারিত তারিখে বেতন পরিশোধ না করায় কাজ না করে বিক্ষোভ করেছেন সাভারের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় তারা বকেয়া বেতনের দাবিতে ওই কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে পুলিশের অতিরিক্ত সদস্য ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

বৃহস্পতিবার দুপুরে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর গ্রামের সার্ক নিটওয়্যার লিমিটেড নামক পোশাক কারখানায় এ শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

sark-knitwear

বিক্ষুব্ধরা জানান, সার্ক নিটওয়্যার লিমিটেড পোশাক কারখানায় প্রায় সাড়ে ৯শ শ্রমিক কাজ করেন। গত ১০ সেপ্টেম্বর তাদের আগস্ট মাসের বেতন দেয়ার কথা থাকলেও মালিকপক্ষ নানা অজুহাতে তা দিচ্ছে না। তাই বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে শ্রমিকরা কারখানায় প্রবেশের পর কাজ না করে কর্মবিরতী পালন শুরু করেন।

তারা আরও জানান, এরপর কারখানার মালিক বিষয়টি নিয়ে দুপুর নাগাদ কোনো সিদ্ধান্ত না দেয়ায় তারা কারখানা থেকে বের হয়ে বকেয়া বেতনের দাবিতে বিরুলিয়া-মিরপুর সড়ক অবরোধের চেষ্টা করে। এ সময় ঘটনাস্থলে থাকা পুলিশ সদস্যরা তাদেরকে রাস্তায় উঠতে না দিয়ে সরিয়ে দেয়। পরে তারা কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল করেন এবং কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন।

sark-knitwear

সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) জাকারিয়া হোসেন বলেন, যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া শ্রমিকদের বকেয়া বেতন আদায়ের ব্যাপারে মালিকপক্ষের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান তিনি।

আল-মামুন/এমএমজেড/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]