ফাঁদ পেতে বাঘ ধরলেন মুয়াজ্জিন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি মেছো বাঘ ধরা পড়েছে। রোববার ভোরে উপজেলার ভাড়াউড়া চা বাগানে স্থানীয় মসজিদের মুয়াজ্জিন মো. রজব আলীর (৫৫ ) পাতানো জালে আটকা পড়ে মেছো বাঘটি।

স্থানীয়রা জানান, ভাড়াউড়া চা বাগান এলাকায় বেশ কিছুদিন ধরে গৃহপালিত হাঁস-মুরগি নিখোঁজ হচ্ছিল। এ কারণে শনিবার দিবাগত রাতে মুয়াজ্জিন রজব আলী তার বাড়িতে জাল দিয়ে একটি ফাঁদ পাতেন। রোববার ভোরে সেই ফাঁদে একটি মেছো বাঘ আটকা পড়ে।

সকালে আটক মেছো বাঘটি স্থানীয়দের সহায়তায় বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বনে খাদ্য সংকট দেখা দেয়ায় কিছু কিছু প্রাণী খাদ্যের সন্ধানে মাঝে মধ্যেই লোকালয়ে এসে গৃহপালিত পশু-পাখি নিয়ে যাচ্ছে। এভাবে লোকালয়ে আসায় মাঝে মাঝে তারা মানুষের হাতে ধরা পড়ে মারাও যাচ্ছে।

তিনি আরও বলেন, ২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। মেছো বাঘ আসলে বাঘরোল বা মেছো বিড়াল নামেও পরিচিত। এটি মাঝারি আকারের বিড়ালগোত্রীয় একধরনের স্তন্যপায়ী বন্যপ্রাণী।

স্থানীয় বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নুর মোহাম্মদ জানান, বেশ কিছুদিন ধরেই এলাকার বিভিন্ন বাড়ি থেকে গৃহপালিত পশু-পাখি নিখোঁজ হচ্ছিল। এ নিয়ে আমরা চিন্তিত ছিলাম। বাঘটি ধরা পড়ায় এলাকায় স্বস্তি ফিরেছে।

রিপন দে/এমএমজেড/এমএস