নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ২০ জনের একবছর জেল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৫:৫০ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

বরিশালের বিভিন্ন নদীতে নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইলিশ ধরার অভিযোগে শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত ৩৫ জেলেকে আটক করা হয়েছে। কোস্টগার্ড, নৌপুলিশ এবং মৎস্য অধিদফতর যৌথভাবে এ অভিযান চালায়। এ সময় ৬০ হাজার মিটার জাল ও ১৫ কেজি ইলিশ জব্দ করা হয়।

রোববার দুপুরে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। আদালত তাদের মধ্যে ২০ জনকে ১ বছর করে কারাদণ্ড এবং অন্যদের অর্থদণ্ডের আদেশ দেন।

মৎস্য অধিদফতর সূত্রে জানা গেছে, বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন সংলগ্ন কালবদর নদীতে কোস্টগার্ড ও মৎস্য অধিদফতর শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত যৌথ অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার জাল, ৫ কেজি ইলিশ এবং ২০ জেলেকে আটক করে। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মোশারেফ হোসেনে তাদের প্রত্যেককে ১ বছরের কারাদণ্ড দেন। এছাড়া জব্দকৃত জাল পুড়িয়ে ফেলা এবং জব্দকৃত ইলিশ বিভিন্ন লিল্লাহ বোর্ডিং ও এতিমখানায় বিতরণ করা হয়।
barishal-arreste-2
অপরদিকে হিজলা উপজেলার আড়িয়াল খাঁ ও মেহেন্দিগঞ্জ উপজেলার মেঘনা নদীতে পৃথক অভিযান চালিয়ে ১০ হাজার মিটার জাল, ১০ কেজি ইলিশসহ ১৫ জেলেকে আটক করে নৌ পুলিশ ও মৎস্য অধিদফতর। তাদে মধ্যে ৬ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে এবং ৯ জনকে মৎস্য আইনে বিচারের সম্মুখীন করা হবে বলে জানিয়েছে মৎস্য অধিদফতর।

সাইফ আমীন/এমএমজেড/জেআইএম