দাবির মুখে গ্রিল কেটে খুলে দেয়া হল কিন ব্রিজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৯:১৫ এএম, ২৩ অক্টোবর ২০১৯
ছবি : মিঠু দাস জয়

এক মাস ২২ দিন বন্ধ রাখার পর দক্ষিণ সুরমা উপজেলাবাসীর দাবির মুখে সিলেট নগরের প্রবেশদ্বার খ্যাত কিন ব্রিজ খুলে দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার রাত ৮টায় দুই পাশের গ্রিল কেটে ব্রিজটি আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়। তবে কিন ব্রিজ খুলে দিলেও ইঞ্জিনচালিত কোনো যানবাহন ব্রিজ দিয়ে চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

তিনি বলেন, ব্রিজটি যানবাহন চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় বন্ধ করে দিয়ে পায়ে হাঁটার জন্য রাখা হয়েছিল। পাশাপাশি ব্রিজটি সংস্কার করা হয়েছে।

Sylhet-Kin-brige

মেয়র বলেন, সুরমা নদীর দক্ষিণ তীরের মানুষজন অসুবিধার কথা জানিয়ে বার বার বিভিন্ন দফতরে কিন ব্রিজটি খুলে দেয়ার অনুরোধ করায় শুধুমাত্র রিকশা, বাই সাইকেল, ভ্যান ও ঠেলাগাড়ি চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খুবই সতর্ক এবং কঠোর থাকবে। এই সিদ্ধান্ত যথাযথভাবে বাস্তবায়নে সিটি মেয়র দক্ষিণ সুরমাবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন।

ব্রিজের গ্রিল কাটার সময় উপস্থিত ছিলেন কোতোয়ালি মডেল থানার সহকারী পুলিশ কমিশনার (এসি) নির্মলেন্দু চক্রবর্তী, সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও বর্তমান সিটি কাউন্সিলর আজম খান, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র দেওয়ান তৌফিক বক্স লিপন, মহিলা কাউন্সিলর ও প্যানেল মেয়র রোকসানা বেগম শাহনাজ প্রমুখ।

Sylhet-Kin-brige

উল্লখ্য, গত ১ সেপ্টেম্বর থেকে কিন ব্রিজ দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। সংস্কার কাজ করার জন্য সিটি কর্পোরেশন , সড়ক ও জনপথ বিভাগ এবং ট্রাফিক বিভাগ মিলে ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ রেখেছিল।

ব্রিটিশ শাসনামলে ১৯৩৩ সালে সুরমা নদীর ওপর লোহার পাঠাতন দিয়ে এই ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ব্রিজটির নির্মাণ শেষে ১৯৩৬ সালে আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়। আসাম প্রদেশের তৎকালীন গভর্নর মাইকেল কিনের নামে এই ব্রিজের নামকরণ করা হয় কিন ব্রিজ।

ছামির মাহমুদ/আরএআর/জেআইএম