বরিশালে ১ লাখ ৬ হাজার হেক্টর ফসলি জমির ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১১ নভেম্বর ২০১৯

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বরিশালে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে অর্ধশতাধিক ঘরবাড়ি পুরোপুরি এবং তিন হাজার ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ১ লাখ ৬ হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে। তলিয়ে গেছে ৪৩৫টি মাছের ঘের।

এছাড়াও ১২০ কিলোমিটার সড়ক ও ২২ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৬০টি শিক্ষা প্রতিষ্ঠান। ভেঙে পড়েছে কয়েক হাজার গাছ। ঝড়ে ভেঙে পড়া গাছচাপায় উজিরপুর উপজেলায় আশলতা মজুমদার (৬৫) নামে এক নারী নিহত হয়েছেন। জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র অবজারভার মো. আনিসুর রহমান জানান, ঘূর্ণিঝড় উপকূলীয় এলাকা অতিক্রমকালে বরিশালে সর্বোচ্চ বাতাসের গতিবেগ রেকর্ড করা হয় ঘণ্টায় ৮৭ কিলোমিটার। গত শনিবার (৯ নভেম্বর) দুপুর থেকে রোববার (১০ নভেম্বর) বিকেল পর্যন্ত ২২২ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বৃষ্টিপাতের কারণে নগরীর বেশিরভাগ এলাকা তলিয়ে যায়। পানিবন্দি হয়ে পড়ে নগরবাসী। ঘরবাড়ির মধ্যে পানি ঢুকে পড়ে।

barisal1

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে জাতীয় গ্রিডে সমস্যা দেখা দেয়ায় গতকাল রোববার (১০ নভেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে আজ সোমবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ৯টা পর্যন্ত জেলার কোথাও বিদ্যুৎ ছিল না। সকাল সাড়ে ৯টার পর কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। এখনও জেলার বেশির ভাগ এলাকায় বিদ্যুৎ নেই।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বরিশালে জেলার ১০ উপজেলার ৩শ কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ১২০ কিলোমিটার সড়ক এবং ১ লাখ ৬ হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে। এছাড়া ৪৩৫টি পুকুরের মাছ বের হয়ে গেছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা করা হবে বলেও তিনি জানান।

সাইফ আমীন/আরএআর/এমএস