খুলনা নিউজপ্রিন্টের জায়গায় হচ্ছে টিএসপি সার কারখানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৭:০১ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

দীর্ঘদিন ধরে বন্ধ থাকা খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেডের স্থানে টিএসপি সার কারখানা নির্মাণে উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। রোববার মিলটি পরিদর্শনের সময় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে তিনি এই প্রতিশ্রুতি দেন।

এ সময় শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশে টিএসপি সারের ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও কারখানা রয়েছে মাত্র একটি। অন্যদিকে শিল্পনগরী হিসেবে খুলনার একটি ঐতিহ্য রয়েছে। এখানে টিএসপি সার কারখানা স্থাপিত হলে দেশের চাহিদা যেমন মিটবে তেমনি এই এলাকার অনেক মানুষের কর্মসংস্থানও হবে।

khulna

এর আগে প্রতিমন্ত্রী খুলনার শিরোমনি সারের গোডাউন এবং রূপসা নদীর তীরে বিভিন্ন ঘাট পরিদর্শন করেন। এ সময় তিনি সারের মজুদ, সরবরাহ ও বিতরণ ব্যবস্থা সম্পর্কে খোঁজ-খবর নেন। খুলনায় সারের পর্যাপ্ত মজুদ থাকায় প্রতিমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে সার সংরক্ষণ ব্যবস্থা বা অন্য কোনো কারণে যেন সার অপচয় না হয় এবং কৃষকরা যেন সময়মতো সার পান তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

খুলনার বিভিন্ন স্থান পরিদর্শনকালে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিসিআইসির চেয়ারম্যান মো. হাইয়ুল কাইয়ুম, পরিচালক (বাণিজ্যিক) মো. আমিনুল আহসানসহ বিসিআইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আলমগীর হান্নান/এমবিআর/পিআর