জাটকা ধরতে নদীতে জাল দিয়ে বাঁশের বেড়া

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নড়াইল
প্রকাশিত: ১০:৫৮ এএম, ১০ ডিসেম্বর ২০১৯
মধুমতি নদীতে কারেন্ট জাল দিয়ে জাটকা নিধনের জন্য বাঁশের বেড়া

নড়াইলের মধুমতি নদীতে কারেন্ট জাল দিয়ে জাটকা নিধনের জন্য বাঁশের বেড়া দেয়া হয়েছে। এখন যেকোনো সময় জাল ফেলা হবে। অবৈধভাবে নদীর পাড় দখল করে বাঁশের বেড়া দেয়ায় নৌযানও চলাচল করতে পারছে না।

স্থানীয় সূত্রে জানা যায়, লোহাগড়া উপজেলার জয়পুর ও শালনগর ইউনিয়নের বিভিন্ন এলাকায় মধুমতি নদীতে প্রতি বছর একটি প্রভাবশালী মহল নদীর পাড় দখল করে বাঁশের বেড়া দিয়ে অবৈধভাবে জাটকা মাছ নিধন করে। বিভিন্ন সময় মৎস্য অফিস এবং প্রশাসন এসব বেড়া ভেঙে দিলেও আবার একই পদ্ধতিতে মাছ ধরে চক্রটি।

সোমবার (০৯ ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, জয়পুর ইউনিয়নের চাচই এলাকায় মাছ ধরার জন্য মধুমতি নদীর এপারে-ওপারে ব্লক করে বেড়া দেয়া হয়েছে।

Narail-Modumoti-Nodi

এ বিষয়ে জয়পুর ইউনিয়নের চেয়ারম্যান আক্তার হোসেন বলেন, আমি বিষয়টি জানি না। উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে এ বিষয়ে ব্যবস্থা নেব।

স্থানীয় চাচই গ্রামের বাসিন্দা ও লোহাগড়া উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান কামাল হোসেন বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ-খবর নিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

লোহাগড়া উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বীন ইসলাম বলেন, বিষয়টি জানার পর মৎস্য অফিসের প্রতিনিধি ঘটনাস্থলে পরিদর্শন করে বেড়া সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন। এরপরও যদি তারা বেড়া সরিয়ে না নেন তাহলে মোবাইল কোর্ট বসিয়ে অবৈধভাবে মাছ শিকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

হাফিজুল নিলু/এএম/পিআর