বেতন না পেয়ে রাস্তায় পোশাক শ্রমিকরা, বিক্ষোভ-ভাঙচুর

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ১১:৫৫ পিএম, ১৬ জানুয়ারি ২০২০

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রাকেফ অ্যাপারেলস লিমিটেড নামক একটি তৈরি পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক। বৃহস্পতিবার রাতে উপজেলার তেঁতুলঝোড়া কলেজ সংলগ্ন সিঙ্গাইর-হেমায়েতপুর শাখা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, জানুয়ারি মাসের মাঝামাঝি চলে এলেও এখনও কারখানা কর্তৃপক্ষ ডিসেম্বর মাসের বেতন পরিশোধ করেনি। বারবার বিষয়টি নিয়ে আলোচনার পর বৃহস্পতিবার বেতন পরিশোধের আশ্বাস দেয়া হয়। কিন্তু রাতেও বেতন দেয়া হবে না বলে জানানো হলে রাস্তায় নেমে আসেন তারা। বেতনের দাবিতে সড়ক অবরোধ করে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা। এছাড়া জয় বাংলা স্লোগান দিয়ে শ্রমিকরা কারখানায় ব্যাপক ভাঙচুর চালায়।

g

শিল্প পুলিশ-১ এর ইন্সপেক্টর মাহমুদুর রহমান জানান, রাকেফ অ্যাপারেলস কারখানার শ্রমিকরা রাতে বকেয়া বেতনের দাবিতে সড়কে অবস্থান নেয়। শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে শিল্প পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের বোঝানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কারখানার অপারেটর আল-আমিন বলেন, গত মাসের বেতন আমাদের দেয়া হয়নি। কারখানার মালিক বিভিন্ন সময় বিভিন্ন কথা বলেন। এ অবস্থায় আমরা বাসাভাড়া, খাবার খরচসহ নানা সমস্যায় পড়েছি। তাই বেতন না দেয়া পর্যন্ত কোনো শ্রমিক বাড়ি যাব না।

g

অন্যদিকে শ্রমিকদের বিক্ষোভ ও কারখানায় ভাঙচুরের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর। তবে উত্তেজিত শ্রমিকরা তার কথা না শোনায় তিনি শ্রমিকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশের ঘোষণা দিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন।

বেতন পরিশোধের বিষয়ে জানতে চাইলে কারখানার মালিক মো. সাজ্জাদ আলম বলেন, আমরা বিষয়টি দেখছি। খুব দ্রুত বিষয়টির সমাধান করা হবে।

ga

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) সানা সামিনুর রহমান বলেন, কারখানা কর্তৃপক্ষ ও আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলছেন আমাদের কর্মকর্তারা। যেহেতু শ্রমিকরা বেতন পাবে, সড়কও সচল রাখতে হবে। শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নেয়া হবে।

আল-মামুন/বিএ