সুন্দরবনে পর্যটক নিতে বন ভবন ঘেরাও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০১:৩৯ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২০

সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে খুলনার বয়রার বন ভবন ঘেরাও ও মানববন্ধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অফ সুন্দরবনের উদ্যোগে এ ভবন ঘেরাও ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এতে সভাপতিত্ব করেন ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মঈনুল ইসলাম জমাদ্দার। এ সময় ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

বক্তারা বলেন, বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। এ বন দেখার ভীষণ আগ্রহ রয়েছে দেশি-বিদেশি পর্যটকদের। প্রতি বছর কয়েক লাখ দেশি-বিদেশি পর্যটক ভিড় করতেন সুন্দরবনের পর্যটন কেন্দ্রগুলোতে। কিন্তু প্রায় পাঁচ মাস ধরে সুন্দরবনের ভেতরে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়ায় এখনও পর্যটকশূন্য দর্শনীয় স্থানগুলো। ফলে সরকার যেমন বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে তেমনি চরম আর্থিক ক্ষতিতে পড়েছেন লঞ্চ, ট্রলার মালিক, ট্যুর অপারেটরসহ পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

এ সময় বক্তারা সুন্দরবনে পর্যটক প্রবেশের অনুমতির জন্য সরকারের কাছে দ্রুত পাশ পারমিট ইস্যু করার আহ্বান জানান। তা না হলে তারা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর স্মারকলিপি, খুলনায় সংবাদ সম্মেলন ও ঢাকায় সংবাদ সম্মেলন করার ঘোষণা দেন।

করোনা ভাইরাসের বিস্তার প্রতিরোধে গত ১৯ মার্চ পুরো সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পূর্ব ও পশ্চিম সুন্দরবন জুড়ে এ নিষেধাজ্ঞা বহাল রাখার নির্দেশনা ছিল।

আলমগীর হান্নান/এফএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]