খুলনায় আটক পাটকল শ্রমিকদের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ২০ অক্টোবর ২০২০

খুলনায় আটক পাটকল শ্রমিক ও বাম জোটের ১৪ জনের বিরুদ্ধে গাড়ি ভাঙচুর ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে খানজাহান আলী থানায় মামলা করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) তাদেরকে আদালতে হাজির করা হবে বলে জানিয়েছেন খানজাহান আলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রবীর কুমার বিশ্বাস।

এর আগে সোমবার (১৯ অক্টোবর) দুপুরে খুলনা-যশোর মহাসড়কের ইস্টার্ন গেট এলাকায় অবরোধ কর্মসূচি থেকে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই খুদাসহ তাদেরকে আটক করা হয়। তবে রাত সাড়ে ১১টার দিকে কুদরত-ই খুদাকে থানা থেকে ছেড়ে দেয়া হয়েছে।

জানা যায়, বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকল চালু ও পাটকল আধুনিকায়নসহ ১৬ দফা দাবিতে বাম গণতান্ত্রিক জোটের সমর্থনে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ সোমবার খুলনা-যশোর মহাসড়কের ইস্টার্ন গেট এলাকায় অবরোধ কর্মসূচির ডাক দেয়।

সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক কুদরত-ই খুদা বলেন, দাবি আদায়ে ইস্টার্ন মিল গেটে শান্তিপূর্ণ অবরোধ শুরু করলে পুলিশ বাধা দেয়। তাদেরকে ১৫ মিনিটের জন্য হলেও কর্মসূচি পালন করতে দিতে অনুরোধ করলেও তারা শোনেনি। বরং ওই স্থান থেকে শ্রমিকদের সরিয়ে দিতে গেলে উত্তেজনা সৃষ্টি হয়। একপর্যায়ে ইট পাটকলে নিক্ষেপ, পুলিশের লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপের ঘটনা ঘটে।

সিপিবি জেলা কমিটির সদস্য সুতপা বেদজ্ঞ জানান, সিপিবি নেতা এসএ রশীদ, মিজানুর রহমান বাবু, বাসদ নেতা জনার্দন দত্ত নান্টু, শ্রমিক নেতা অলিয়ার রহমানসহ মোট ১৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আদালতে তাদের জামিনের আবেদন জানানো হচ্ছে।

অপরদিকে পুলিশের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মিলিত নাগরিক পরিষদের উদ্যোগে রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালনের সময় যাত্রীবাহী পরিবহন ফেম নামক একটি চলন্ত বাসের বাম পাশের সামনের গ্লাস পাথর মেরে ভেঙে দেয়া হয়। শ্রমিকরা বিভিন্ন দিক হতে খুলনা-যশোর মহাসড়কে চলমান যানবাহন এবং পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ও রেললাইনের পাথর মারতে থাকে।

এ সময় ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাসহ মোট ৯ জন পুলিশ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জানমাল ও সরকারি সম্পদ রক্ষার্থে পুলিশ সাত রাউন্ড টিয়ারশেল এবং দুই রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করে দেয়।

উল্লেখ্য, সোমবার (১৯ অক্টোবর) খুলনায় সড়ক অবরোধকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে পাটকল শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ১৪ জনকে আটক করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়। রাতে খুলনা মেট্রোপলিটন পুলিশের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানানো হয়।

আলমগীর হান্নান/আরএআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]