পরিবেশ রক্ষার অঙ্গীকার মেয়র আরিফের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ২৬ নভেম্বর ২০২০

সিলেট সিটি করপোরেশন (সিসিক) কর্তৃক অপরিকল্পিত ও পরিবেশ বিধ্বংসী কর্মকাণ্ডের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে অংশ নেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এ সময় মেয়র আরিফ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের উন্নয়ন চলাকালে কদমগাছ কাটায় ভুল হতে পারে স্বীকার করে সিলেট নগরের পরিবেশ রক্ষার অঙ্গীকার করেন। মেয়রের এমন অঙ্গীকারের প্রশংসা করেছেন অনেকে। তবে পরিবেশবাদীরা বলছেন, নগরের উন্নয়ন কার্যক্রম পরিকল্পিত ও উন্নয়ন বান্ধব হতে হবে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে ‘ভূমিসন্তান বাংলাদেশ’র উদ্যোগে আয়োজিত মানববন্ধনে অংশগ্রহণ করে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এখানে কারা কি ব্যানারে মানববন্ধন করছেন সেটি বিষয় নয়, তাদের মূল্যায়নের বিষয়কে সামনে রেখে আমি এই আয়োজনে অংশ নিয়েছি। ভূমিসন্তান বাংলাদেশের একদল তরুণ পরিবেশ রক্ষায় সোচ্চার হয়েছেন- এটি অত্যন্ত প্রশংসনীয়। এই নগরকে পরিবেশ বান্ধব রাখতে আমার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, সিলেটের অনেক দিঘি ও পুকুর ভরাট করা হয়েছে। এগুলো পুনরুদ্ধার করে খননের জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে উদ্যোগ নিয়েছি। তবে কোনো কোনো ক্ষেত্রে আইনি বাধা, স্থগিতাদেশ থাকায় পুকুর খনন করা যাচ্ছে না।

মেয়র বলেন, ভুল বোঝাবুঝির মধ্যে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শহীদ মিনারে গাছ কাটার আগে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে আরও সতর্ক হওয়ার প্রয়োজন ছিল। তবে ভূমিসন্তান বাংলাদেশের নেতৃবৃন্দ নগরের যে রাস্তায় গাছ লাগাতে চান আমাকে বলবেন, আমি সর্বাত্মক সহযোগিতা করব। সিলেটকে ‘সবুজ নগর’ হিসেবে গড়ে তুলতে আমরা সবাই একত্রে কাজ করব।

মেয়র আরিফ আরও বলেন, ভূমিসন্তান বাংলাদেশের নেতৃবৃন্দের উদ্দেশ্যে বলছি, আপনারা আজ যেভাবে গাছ কাটার প্রতিবাদে সোচ্চার হয়েছেন- ঠিক সেভাবে নগরের বিভিন্ন স্থানে পাহাড়-টিলা কাটার বিরুদ্ধেও প্রতিবাদ করুন। এক-দুইদিন নয়, লাগাতার আন্দোলন করুন। আমি আপনাদের সঙ্গে থাকব।

‘ভূমিসন্তান বাংলাদেশ’র সমন্বয়কারী আশরাফুল কবিরের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু, সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেট কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক, জ্যেষ্ঠ সাংবাদিক ছামির মাহমুদ, দুষ্কাল প্রতিরোধে আমরা এর সংগঠক রাজিব রাসেল প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আবু আবক্কর আল আমিন।

ছামির মাহমুদ/এএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]