ফাটলে সেতুর লেন বন্ধ, ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ১১:১৫ এএম, ১৪ জানুয়ারি ২০২১

সাভারের আমিনবাজার সালেহপুর এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের সালেহপুর সেতুর একটি অংশে ফাটল দেখা দিয়েছে। এতে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সেতুটির ঝুঁকিপূর্ণ লেনটি বন্ধ করে দেয়া হয়েছে।

বুধবার দুপুর আনুমানিক ১টা থেকে লেনটি বন্ধ করে দেয়া হয়। সেতুর অপর লেনটি চালু রাখা হলেও দেশের ব্যস্ততম এই মহাসড়কে অবস্থিত সেতুটির একটি লেন বন্ধ থাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

ঢাকা সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মারুফ হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের সাভার থেকে ঢাকাগামী পথে সেতুটির পুরাতন অংশে, যেটি মূলত ৭০ এর দশকে নির্মিত হয়েছিল সেই অংশের গার্ডারে বেশকিছু ফাটল দেখা দিয়েছে। সেটি যানবাহন চলাচলের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ। তাই প্রাথমিকভাবে আমরা আমাদের প্রকৌশলী ও পরামর্শকদের নিয়ে সেতুটি পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ অংশের লেনটি বন্ধ রাখার পরামর্শ দিয়ে নোটিশ টাঙিয়ে দিয়েছি। ধারণা করছি সংস্কারের মাধ্যমে অতি দ্রুত সেতুটির ওই লেনটি পুনরায় সচল করা সম্ভব হবে। তবে আরও বিশদভাবে ফাটলগুলো পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরও বলেন, সাধারণত এ জাতীয় কোনো সেতু নির্মাণের পর তার আয়ুষ্কাল ৫০ বছর ধরা হয়। ৭০ এর দশকে নির্মিত এই সেতুটির ওই লেনের আয়ুষ্কালও শেষের দিকে। আমরা এমনিতেও সেতুটি পূনর্নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম। তবে কিছু জটিলতার কারণে কাজটি এখনও শুরু করা যায়নি।

এদিকে ব্যস্ততম এই সেতুটির একটি লেন বন্ধ থাকায় মহাসড়কের তুরাগ এলাকা থেকে আমিনবাজার পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন মহাসড়কে চলাচলরত সাধারণ মানুষ।

জানতে চাইলে ঢাকা জেলা পুলিশের (উত্তর) পরিদর্শক (প্রশাসন) মো. আব্দুস সালাম জানান, ফাটলটি সম্পর্কে আগেই জানতে পেরেছিল সড়ক ও জনপথ বিভাগ। মূলত গতকালই তারা (সড়ক ও জনপথ বিভাগ) বিষয়টি আমাদের জানিয়েছিলেন। ঝুঁকি এড়াতে ও যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে সার্বক্ষণিক পরিদর্শক পদমর্যাদার একজন কর্মকর্তাসহ পর্যাপ্ত ট্রাফিক পুলিশের সদস্য মোতায়েন রয়েছে।

ঢাকা সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মারুফ হাসান জানান, সেতুটির যেই অংশের গার্ডারে ফাটল দেখা দিয়েছে সেটি মূলত ৭০ এর দশকে নির্মিত।

আল-মামুন/এফএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]