বার্ড-ফ্লু রোধে খুলনায় স্থল ও নৌ বন্দরে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১৫ জানুয়ারি ২০২১

ভারতের হিমালয় ও কেরালায় ছড়িয়ে পড়া বার্ড-ফ্লু সংক্রমণ যেন দেশে আসতে না পারে সে জন্য খুলনা অঞ্চলের স্থল ও নৌ বন্দরে সতর্কতা অবলম্বন করা হয়েছে। ভারতীয় কবুতর, ময়না পাখি, কোয়েল ও মুরগির প্রবেশরোধে এ পদক্ষেপ নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। এছাড়া নজরদারি করা হচ্ছে খুলনা বিভাগের সাড়ে ১১ হাজার মুরগির খামারে।

প্রাণি সম্পদ অধিদফতরের খুলনা বিভাগীয় পরিচালক ডা. মো. আমিনুল ইসলাম মোল্লা জানান, ১২ জানুয়ারি মহাপরিচালকের চিঠি পাওয়ার পর বিভাগের ১১ হাজার ৬৪৮ মুরগির খামারকে নজরদারিতে আনা হয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে পোল্ট্রি খামারে লক্ষণ পাওয়া গেলে প্রাণি সম্পদ কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে। লক্ষণ ভিত্তিক সন্দেহজনক পাওয়া গেলে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থাও করা হবে। ২০০৭ ও ২০০৮ সালে বার্ড-ফ্লু দেখা দেয়ায় দক্ষিণাঞ্চলের খামারিরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

এর আগে প্রাণি সম্পদ অধিদফতরের পক্ষ থেকে তিন মন্ত্রণালয়ে দেয়া চিঠিতে বলা হয়, দেশের পোল্ট্রি সম্পদ রক্ষার্থে সর্বত্র গুরুত্ব দিতে হবে। এ ব্যাপারে নৌ-পরিবহণ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

প্রাণি সম্পদ অধিদফতর মন্ত্রণালয়গুলোতে পাঠানো চিঠিতে উল্লেখ করেন, দেশের সীমান্তবর্তী জেলাসহ অন্যান্য জেলায় প্রতিদিন বার্ড-ফ্লু রোগের অনুসন্ধান এবং সর্বোচ্চ সতর্কতামূলক নজরদারির ব্যবস্থা গ্রহণ এবং সরকারি ও বেসরকারি খামারে নিবিড় তত্ত্বাবধায়নের জন্য চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছে। জৈব নিরাপত্তা নিশ্চিতে খামারিদের পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে টিকার মজুত বাড়াতেও উদ্যোগ নেয়া হচ্ছে।

আলমগীর হান্নান/এএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]